কাতারে হাজার হাজার শ্রমিককে ভবন থেকে উচ্ছেদ

ফুটবল বিশ্বকাপ সামনে রেখে কাতারের রাজধানী দোহা থেকে হাজার হাজার বিদেশি কর্মীদের বাসস্থান থেকে বের করে দেয়া হচ্ছে বলে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

বাসস্থান থেকে বের করে দেয়া বিদেশি শ্রমিকদের বরাতে রয়টার্স জানাচ্ছে, দোহায় ডজনেরও বেশি ভবন কর্তৃপক্ষ খালি করেছে এবং বন্ধ করে দিয়েছে। যে সব শ্রমিকের ভবন খালি করা হয়েছে তাদের বেশিরভাগই এশিয়ান এবং আফ্রিকান। বাসভবন হারিয়ে ওই শ্রমিকরা বাধ্য হয়ে এখন ফুটপাতে আশ্রয় নিচ্ছেন।

রয়টার্স জানাচ্ছে, দোহার আলমসুরা এলাকার একটি ভবনে প্রায় ১২শ’ শ্রমিক বাস করতেন। কাতারের সরকারি কর্তৃপক্ষ বুধবার  স্থানীয় সময় রাত ৮টার সময় হঠাৎ এসে ভবন ছাড়ার জন্য মাত্র ২ ঘণ্টা সময় দেয়। পরে তারা আবার রাত সাড়ে ১০টায় সময় এসে তাদের জোর করে বের করে দিয়ে ভবন বন্ধ কর দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানাচ্ছেন, কিছু মানুষ তখনও বাইরে কাজে ছিলেন। তাদের জিনিসপত্র নেয়ার সুযোগও তারা ওই সময় পাননি।

এক শ্রমিক জানান, তিনিসহ আরও দশজন গরমের মধ্যে ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন। তিনি আর শার্ট পরতে পারেননি। তাকে ওই অবস্থায় ভবনের বাইরে চলে যেতে হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, আমাদের আসলে কোথাও যাওয়ার জায়গা নেই। ওই শ্রমিক কাতারের সরকারি কর্তৃপক্ষের রোষানলে পরতে চাননি। তাই রয়টার্সকে নাম প্রকাশ করেননি।

এদিকে বিষয়টি নিয়ে কাতারের একজন সরকারি কর্মকর্তার কাছে রয়টার্স জানতে চাইলে তিনি দাবি করে বলেন, ভবন থেকে উচ্ছেদের সঙ্গে বিশ্বকাপের কোনো সম্পর্ক নেই। দোহার অঞ্চলগুলোকে সংস্কারে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ডিজাইন করা হচ্ছে।

এ ছাড়া যাদের বাসস্থান খালি করা হয়েছে তাদের সবাইকে নিরাপদ ও উপযুক্ত আবাসনে পুনর্বাসন করা হয়েছে। ওই কর্মকর্তার দাবি, যথাযথ নোটিশ দিয়েই ভবন খালি করা হয়েছে।

এদিকে বিষয়টি নিয়ে ফিফার সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এসএইচ-১৫/২৯/২২ (স্পোর্টস ডেস্ক)