কাতার বিশ্বকাপে অ্যালকোহল বিক্রি নিয়ে নতুন সিদ্ধান্ত

কাতার বিশ্বকাপে মাঠে গড়াতে আর মাত্র দুই দিন বাকি। এর মধ্যে স্টেডিয়ামের সামনে অ্যালকোহল বিক্রি নিয়ে নতুন সিদ্ধান্ত নিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

আয়োজক দেশ কাতারের সঙ্গে আলোচনা করে শুক্রবার ফিফা তাদের এক বিবৃতিতে স্টেডিয়ামের সামনে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করেছে। এজন্য স্টেডিয়ামের চারদিক থেকে অ্যালকোহল বিক্রয়ের পয়েন্টগুলো সরিয়ে নেয়া হবে বলে জানায় তারা।

এর আগে বিশ্বকাপ দেখতে আসা দর্শনার্থীদের কথা মাথায় রেখে ফিফা স্টেডিয়ামের চারপাশে অ্যালকোহল বিক্রির জন্য নির্দিষ্ট পয়েন্ট তৈরি করেছিল। কিন্তু একটি ইসলামী রাষ্ট্র হিসেবে কাতারে অ্যালকোহল গ্রহনের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনায় তারা আবার সিদ্ধান্ত পরিবর্তন করে।

এতে বেশ ক্ষতির সম্মুখীন হতে পারে এবি ইনভেব। কারণ ২৯ দিনব্যাপী এ টুর্নামেন্টের অন্যতম বড় পৃষ্ঠপোষক এ প্রতিষ্ঠান। যারা বাডওয়াইজারা নামক জনপ্রিয় বিয়ারের প্রস্তুতকারী প্রতিষ্ঠান। তাদের সঙ্গে ফিফার রয়েছে দীর্ঘ মেয়াদি চুক্তি। সংবাদ সংস্থা রয়টার্সের মতে, প্রতিটি বিশ্বকাপে বিয়ার বিক্রির জন্য তারা ফিফাকে ১০ মিলিয়ন ডলার অর্থমূল্য দিয়ে থাকে। অবশ্য বিবৃতিতে ফিফা জানিয়েছে বিষয়টি সহজভাবে নিয়েছে এবি ইনবেভ।

বিবৃতিতে এ বিষয়ে ফিফা জানায়, ‘এবি ইনবেভ বিষয়টি অনুধাবন করে কাতার বিশ্বকাপ চলাকালে সহায়তা করায় তাদের প্রশংসা করছে টুর্নামেন্টের আয়োজকরা।’

স্টেডিয়াম এলাকার নির্দিষ্ট পয়েন্টগুলো সরিয়ে নেওয়া হলেও, ভিআইপি সুইটগুলোতে পর্যাপ্ত অ্যালকোহল পাওয়া যাবে। যে গুলো বিক্রি করবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এছাড়া দোহায় অবস্থিত ফিফার ফ্যান জোন, কিছু প্রাইভেট ফ্যান জোন এবং ৩৫টি হোটেল ও রেস্টুরেন্টে অ্যালকোহল সুবিধা নিশ্চিত করেছে আয়োজকরা।

আগামী রোববার কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ২২তম ফিফা বিশ্বকাপ আসরের।

এসএইচ-১২/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)