পর্তুগালের কোচ হলেন রবার্তো মার্তিনেজ

পর্তুগাল ফুটবল দলের কোচ হতে কয়েকদিন আগে আগ্রহ প্রকাশ করেছিলেন রবার্তো মার্তিনেজ। অবশেষে পর্তুগালের কোচ নিযুক্ত হলেন মার্তিনেজ।

পর্তুগালের ফুটবল ফেডারেশন (এফপিএফ) এক বিবৃতিতে মার্তিনেজের কোচ হওয়ার তথ্য নিশ্চিত করেছে। এফপিএফ সভাপতি ফার্নান্দো গোমেজ এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মার্তিনেজ আমাদের যে আমন্ত্রণপত্র গ্রহণ করেছে, তা প্রশংসনীয়। দলের জন্য এটা গুরুত্বপূর্ণ এক মুহূর্ত।’

২০২২ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেই পর্তুগালের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে যায়। এরপরই কোচ ফার্নান্দো সান্তোসের সঙ্গে ৮ বছরের সম্পর্ক ছিন্ন করে পর্তুগাল। ৮ বছরে তাঁর অধীনে পর্তুগিজরা ১০৯ ম্যাচ খেলে জিতেছিল ৬৮ ম্যাচ, ড্র ২১ ম্যাচ এবং ২০ ম্যাচ হেরেছিল। তার অধীনে ২০১৬ ইউরো ও ২০১৮-১৯ মৌসুমের উয়েফা নেশনস লিগ-এই দুটো শিরোপা জিতেছিল পর্তুগাল।

অন্যদিকে বিশ্বকাপের সময় মার্তিনেজও বেলজিয়াম কোচের দায়িত্ব ছেড়েছিলেন। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বেলজিয়ানরা। মার্তিনেজ বেলজিয়ামের কোচ ছিলেন ৬ বছর। ৬ বছরে তাঁর অধীনে ৭৯ ম্যাচ খেলে বেলজিয়ানরা জিতেছিল ৫৬ ম্যাচ, ১৩ ম্যাচ ড্র এবং ১০ ম্যাচ হেরেছিল। ২০১৮ বিশ্বকাপে বেলজিয়াম সেমিফাইনাল খেলেছিল এবং তৃতীয় হয়েছিল।

এসএ-০৯/০১/২৩ (স্পোর্টস ডেস্ক)