বিপিএলে সাকিব-ইফতেখারের জুটির রেকর্ড

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলমান নবম আসরের ১৮তম ম্যাচে রীতিমতো তাণ্ডব চালান বরিশালের দুই তারকা ব্যাটসম্যান ইফতেখার আহমেদ ও সাকিব আল হাসান।

বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রংপুর রাইডার্সের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় বরিশাল।

এরপর পঞ্চম উইকেটে পাকিস্তানের তারকা ব্যাটসম্যান ইফতেখার আহমেদকে সঙ্গে নিয়ে রীতিমতো তাণ্ডব শুরু করেন সাকিব আল হাসান। ৮৬ বল মোকাবেলা করে ১৯২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার মধ্য দিয়ে রেকর্ড গড়েন তারা।

এদিন পঞ্চম উইকেটে বিপিএল ইতিহাসের সর্বোচ্চ (১৯২) রানের জুটি গড়েন তারা।

এর আগে গত বছরে রংপুর রাইডার্সের বিপক্ষে পঞ্চম উইকেটে ১১৫ রানের জুটি গড়েন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দুই তারকা ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজ ও চাঁদউইকে ওয়ালটন।

তবে রানের দিক থেকে সাকিব-ইফতেখারের এটা তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২০১৭ সালে ক্রিস গেইল ও ব্রান্ডন ম্যাককালান সর্বোচ্চ ২০১ রানের জুটি গড়েন।

দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটির মালিক শাহরিয়ার নাফীস ও লো ভিনসেন্ট। তারা খুলনা রয়েল বেঙ্গল টাইগার্সের হয়ে দুরুন্ত রাজশাহীর বিপক্ষে ওপেনিং জুটিতে ১৯৭ রান করে ছিলেন।

বৃহস্পতিবার সাকিব-ইফতেখারের রেকর্ড জুটিতেই বিপিএল ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ২৩৮ রানের পাহাড় গড়ে বরিশাল। এর আগে বিপিএলে ২০১৯ সালে কুমিল্লার বিপক্ষে ৪ উইকেট হারিয়ে ২৩৮ রান করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সেই আসরেই চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে ৪ উইকেটে রেকর্ড ২৩৯ রান করে রংপুর রাইডার্স।

বৃহস্পতিবার বরিশালের রানের পাহাড় গড়ার পথে ৪৫ বলে ৬টি চার আর ৯টি ছক্কার সাহায্যে ১০০ রান করে অপরাজিত থাকেন ইফতেখার আহমেদ। আর ৪৩ বলে ৯টি চার আর ৬টি ছক্কার সাহায্যে ৮৯ রান করে অপরাজিত থাকেন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান।

টার্গেট তাড়া করতে নেমে শামিম হোসেনের ২৪ বলের অপরাজিত ৪৪ রানে ভর করে ৯ উইকেট হারিয়ে ১৭১ রান করতে সক্ষম হয় রংপুর রাইডার্স। ৬৭ রানের জয় পায় বরিশাল।

এসএ-২০/০১/২৩ (স্পোর্টস ডেস্ক)