স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন রকিবুল হাসান 

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে চলতি বছর ৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে। বৃহস্পতিবার (৯ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এই প্রজ্ঞাপন জারির পর থেকেই খুশির বার্তা বইছে দেশের ক্রীড়াঙ্গনে। এবার ক্রীড়া ক্যাটাগরিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার এ এস এম রকিবুল হাসান।
১৯৭৯ সালে আইসিসি ট্রফিতে রকিবুল হাসান টাইগারদের অধিনায়ক ছিলেন। আর ১৯৬৯ সালে মাত্র ১৬ বছর বয়সেই পাকিস্তান টেস্ট দলের দ্বাদশ খেলোয়াড় হিসেবে স্কোয়াডে ছিলেন রকিবুল। এ ছাড়া ১৯৭১ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যাচে কমনওয়েলথ একাদশে ওপেনার ছিলেন তিনি। এরপরই মহান মুক্তিযুদ্ধে যোগ দেন রকিবুল।
এখন খেলোয়াড়ি পেশা ছাড়লেও ক্রিকেটের সঙ্গেই আছেন তিনি, টাইগারদের সাবেক এই অধিনায়ক এখন ম্যাচ রেফারি হিসেবে কাজ করেন।
১৯৫৩ সালের ১ জানুয়ারি বাংলাদেশের এক কৃতি ক্রিকেট খেলোয়াড়। পাকিস্তান আমলে খেলোয়াড়ি জীবন শুরু করা রকিবুল দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এ ছাড়াও ৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। পাকিস্তান টেস্ট দলে এক সময় তার অন্তর্ভুক্তির সমূহ সম্ভাবনা ছিল। অনেকের মতে, পূর্ব পাকিস্তানি ও বাঙালি বিধায় তাকে সেই সুযোগ দেওয়া হয়নি। বাংলাদেশ সৃষ্টির পর দীর্ঘদিন জাতীয় দলের ওপেনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
উল্লেখ্য, ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দেওয়া হচ্ছে। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে ৫ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।
এসএ-১১/১০/২৩ (স্পোর্টস ডেস্ক)