নিষিদ্ধ হলেন ক্যারিবীয় ক্রিকেটার

ম্যাচ পাতানোসহ সরাসরি সাতটি অভিযোগ এনে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার ডেভন থমাসকে নিষিদ্ধ করেছে আইসিসি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, লঙ্কা প্রিমিয়ার লিগ এবং আবু ধাবি টি-১০ লিগে তার ম্যাচ ফিক্সিংয়ের সংশ্লিষ্টতা পেয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ফ্র্যাঞ্চাইজি যুগে প্রবেশ করার পর ক্রিকেট যতটা না গতি পেয়েছে, তার চেয়ে বেশি হয়েছে সমালোচিত। সেটা অবশ্যই অর্থের অবাধ প্রবাহের জন্য। এই ফ্র্যাঞ্চাইজ লিগ খেলার জন্য ক্রিকেটারদের কাছে কমে গেছে জাতীয় দলের গুরুত্ব। অনেকেই আবার অঢেল অর্থ বৈভবের জন্য পা বাড়াচ্ছেন অবৈধ পথে। জড়িয়ে পড়ছেন ফিক্সিং কাণ্ডে। যার সবশেষ নজির ডেভন থমাসকাণ্ড।

থমাসের বিরুদ্ধে অভিযোগগুলো বেশ গুরুতর। কোনো নির্দিষ্ট একটি ম্যাচ না, বরং তিন তিনটি লিগে ম্যাচ পাতানোর প্রমাণ মিলেছে তার বিপক্ষে। লঙ্কান প্রিমিয়ার লিগে ২০২১ সালে ক্যান্ডি ওয়ারিয়র্সের হয়ে খেলেছেন থমাস। যেখানে সরাসরি ম্যাচ ফিক্সিংয়ের সংশ্লিষ্টতা পায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। এছাড়াও তার বিরুদ্ধে আরও তিনটি চার্জ আনে এসএলসি।

একই বছর আরও দুটি ফ্যাঞ্চাইজি লিগ খেলেছেন থমাস। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে তিনি মাঠে নেমেছিলেন সেন্ট কিটস এন্ড নেভিস প্যাট্রিয়টসের হয়ে। পরের মৌসুমে তিনি নাম লেখান বার্বাডোজ রয়্যালসে। সিপিএল কর্তৃপক্ষ তার বিরুদ্ধে দুটো ধারা ভঙ্গের অভিযোগ তোলে। শেষ অভিযোগটি আসে আবু ধাবি টি-১০ লিগ থেকে।

আইসিসি আর্টিকেল ২.১- এর উপ-ধারায় ডেভন থমাসকে সরাসরি ম্যাচ ফিক্সিংয়ের জন্য অভিযুক্ত করা হয়। যেটি আসে এসএলসি থেকে। এছাড়াও এলপিএল, সিপিএল এবং আবু ধাবি টি-১০ লিগে ২.৪- এর উপধারা ভঙ্গ করার কমন ইস্যু রয়েছে। যার প্রত্যেকটি তথ্য গোপন, তদন্ত কাজে সহায়তা না করা কিংবা ইচ্ছে করে তদন্ত দীর্ঘায়িত করার অভিযোগের সঙ্গে সম্পৃক্ত।

এসএইচ-০৪/২৪/২৩ (স্পোর্টস ডেস্ক)