রোনালদো, মেসির পরই কোহলি

আইপিএলের এবারের আসরে প্লে-অফ খেলতে ব্যর্থ হয়েছে বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে ব্যাট হাতে আপন আলোয় উজ্জ্বল ছিলেন ভারতের সাবেক এই অধিনায়ক। ১৪ ম্যাচ খেলে পঞ্চাশের বেশি এভারেজ নিয়ে ৬৩৯ রান করেছেন কোহলি। এর মধ্যে দুইটি সেঞ্চুরির সঙ্গে ছিল ছয়টি হাফ সেঞ্চুরিও।

মাঠের বাইরেও জ্বলজ্বল করছেন কোহলি। দর্শকদের মধ্যে তাকে নিয়ে যে আগ্রহের শেষ নেই, সেটি বোঝা যায় তার সামাজিক যোগাযোগমাধ্যমের দিকে তাকালে। ইনস্টাগ্রামে ২৫০ মিলিয়ন মানুষ অনুসরণ করেন কোহলি। ক্রীড়াজগতে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ছাড়া আর কোনো খেলোয়াড়েরই এত অনুসারী নেই। এশিয়ানদের মধ্যেও ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি অনুসারী কোহলির।

সব জগতের তারকা মিলিয়ে ইনস্টাগ্রামে অনুসারীর সংখ্যায় ১৩তম কোহলি। ৫৮৬ মিলিয়ন অনুসারী নিয়ে সবার শীর্ষে রোনালদো। দুইয়ে থাকা মেসির অনুসারী ৪৬৪ মিলিয়ন। এর পরের স্থানগুলোতে আছেন অভিনেত্রী-গায়িকা সেলেনা গোমেজ, ব্যবসায়ী ও রিয়েলিটি টিভি তারকা কাইল জেনার, ডোয়াইন ‘দ্য রক’ জনসন, গায়িকা-অভিনেত্রী আরিয়ানা গ্রান্দে, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান, গায়িকা-অভিনেত্রী বিয়ন্সে, টিভি তারকা খলো কার্দাশিয়ান, গায়ক জাস্টিন বিবার, সুপার মডেল কেন্দাল জেনার এবং টেইলর সুইফট।

এখনো পর্যন্ত ইনস্টাগ্রামে ১ হাজার ৬০২টি পোস্ট দিয়েছেন কোহলি। কোহলি নিজে অনুসরণ করেন ২৭৮ জনকে। এর মধ্যে শচীন টেন্ডুলকার, এবিডি ভিলিয়ার্স, ক্রিস্টিয়ানো রোনালদো আছেন।

এসএ-০৫/২৬/২৩ (স্পোর্টস ডেস্ক)