আইপিএলের ফাইনালে রাতে মাঠে নামছে গুজরাট-চেন্নাই

ব্যাক টু ব্যাক আইপিএলের ফাইনাল খেলছে গুজরাট টাইটান্স। গত বছর প্রথমবারের মতো ফাইনালে খেলে চ্যাম্পিয়ন হয় হার্দিক পান্ডিয়ার দলটি। এবার ট্রফি ধরে রাখার লক্ষ্য। এ দিকে আইপিএলের ইতিহাসে দশম ফাইনালে চেন্নাই সুপার কিংস। লক্ষ্য পঞ্চম শিরোপা অর্জন।

রোববার রাত ৮টায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আইপিএলের ১৬তম আসরের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। ম্যাচটিতে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাইয়ের পরে তৃতীয় দল হিসেবে টানা দুই শিরোপা জয়ের সুযোগ এসেছে গুজরাটের সামনে।

আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টে ১৪ বারের অংশগ্রহণে দশম বারের মতো ফাইনালে উঠেছে তারা। চ্যাম্পিয়ন হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার। এটিই হতে পারে চেন্নাই অধিনায়ক ধোনির শেষ আইপিএল। তবে তার আগে আরও একবার শিরোপায় হাত রাখবেন কি-না, সেটি জানা যাবে আজই।

এ দিকে আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত ব্যাক টু ব্যাক শিরোপা জিতেছে মুম্বাই ও চেন্নাই। এবার সুযোগ এসেছে হার্দিক পান্ডিয়ার সামনে। ব্যাটে-বলে এবারের আসরে দারুণ পারফর্ম করছেন গুজরাটের খেলোয়াড়রা।

ব্যাট হাতে ৩ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ১৬ ম্যাচে টুর্নামেন্ট সর্বোচ্চ ৮৫১ রান করেছেন শুভমান গিল। এছাড়া আসরের সবচেয়ে বেশি উইকেট নেয়া প্রথম তিন বোলারই গুজরাটের। ১৬টি করে ম্যাচ খেলে মোহাম্মদ শামি ২৮ ও রশিদ খান নিয়েছেন ২৭ উইকেট। তিন ম্যাচ কম খেলে মোহিত শর্মার উইকেট ২৪টি।

চলতি আইপিএলে প্রথম পর্বে ১৪ ম্যাচের মধ্যে ১০টিতে জয় পায় গুজরাট। অন্য দিকে চেন্নাই জয় পেয়েছে ৮টিতে, আর একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। কোয়ালিফাই ম্যাচে গুজরাটকে হারিয়ে ফাইনালে ওঠে চেন্নাই। পরে দ্বিতীয় সুযোগে মুম্বাইয়ের বিপক্ষে জয় তুলে নিয়ে ফাইনালে আসে গুজরাট।

এসএইচ-১২/২৮/২৩ (স্পোর্টস ডেস্ক)