নেইমারকে ছাড়াই ব্রাজিলের দল ঘোষণা

স্থায়ী কোচ নিয়োগ ছাড়াই দুই প্রীতি ম্যাচকে সামনে রেখে দল ঘোষণা করেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। অস্ত্রোপচার শেষে পুরোপুরি সুস্থ না হওয়ায় দলে নেই নেইমার জুনিয়র। রাফিনিয়া, অ্যান্তোতি, গ্যাব্রিয়েল জেসুসবিহীন সেলেসাওদের এ স্কোয়াডে জায়গা পেয়েছে ৫ নতুন মুখ ।

রোববার এক বিবৃতিতে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ২৩ সদস্যের দল ঘোষণা করে।

এর আগে ইএসপিএন ফুটবল জানিয়েছিল, লা লিগায় ভিনিসিউসকে নিয়ে করা বর্ণবাদের প্রতিবাদস্বরূপ আফ্রিকার দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। সেলেসাওদের দুই প্রতিপক্ষ গিনি ও সেনেগাল। আগামী ১৭ জুন গিনির বিপক্ষে মাঠে নামবে ভিনিসিউস-রদ্রিগোরা। দুই দিন বিরতি দিয়ে ২০ জুন সেনেগালের মোকাবিলা করবে ব্রাজিল।

কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর ব্রাজিলের দায়িত্ব ছেড়েছিলেন তিতে। এরপর পাঁচ মাস পেরিয়ে গেলেও এখনো কোনো স্থায়ী কোচ পায়নি দেশটি। ফলে এ দুই প্রীতি ম্যাচেও ক্যাসেমিরোদের নির্ভর করতে হবে অস্থায়ী কোচের ওপর।

এদিকে ২৩ সদস্যের এ দলে রাখা হয়নি নেইমারকে। গত এপ্রিলের শুরুতে ডান পায়ের লিগামেন্টের অস্ত্রোপচার করিয়েছেন তিনি। পুরোপুরি সুস্থ না হওয়ায় তার ফেরা হয়নি দলে।

এদিকে দলে নেই অ্যান্তোনি, রাফিনিয়া, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্টিনেল্লির মতো তারকারাও। গত মার্চে মরক্কোর বিপক্ষে ঘোষিত স্কোয়াডে এসেছে ৫ পরিবর্তন। দলে সুযোগ পেয়েছেন নিনো, ভ্যান্ডারসন, আইরতন লুকাস, জোয়েলিন্টন ও ম্যালকম।

ব্রাজিল স্কোয়াড
গোলরক্ষক: অ্যালিসন বেকার, এডারসন ও ওয়েভেরটন।
রক্ষণভাগ: ইভানেজ, এদের মিলিতাও, মারকুইনোস, নিনো, দানিলো, ভ্যান্ডারসন, অ্যালেক্স তেলেস, আইরতন লুকাস।
মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গুইমারেস, ক্যাসেমিরো, জোয়েলিন্টন।
আক্রণভাগ: লুকাস পাকেতা, ম্যালকম, পেদ্রো, রাফায়েল ভেইগা, রিচার্লিসন, রদ্রিগো, রনি ও ভিনিসিউস জুনিয়র।

এসএ-০১/২৮/২৩ (স্পোর্টস ডেস্ক)