আইপিএল ফাইনাল: যাদের ব্যক্তিগত লড়াইয়ে চোখ থাকবে

ফাইনালের মাধ্যমে আইপিএলের এবারের মৌসুমের পর্দা নামছে আজ। বাংলাদেশ সময় আটটায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। চেন্নাইয়ের সামনে সুযোগ পঞ্চমবারের মতো শিরোপা ঘরে তোলার, আর পরপর দুইবার শিরোপা জেতার হাতছানি গুজরাটের সামনে।

গুজরাটের জন্য প্রেরণা হতে পারে, চারবারের দেখায় তিনবারই তারা চেন্নাইকে হারিয়েছে। অন্যদিকে চেন্নাইয়ের অনুপ্রেরণা, সর্বশেষ ম্যাচে গুজরাটের বিপক্ষে ১৫ রানের জয় পেয়েছে তারা। ফাইনাল শুরুর আগে নজর দেয়া যাক তাদের ওপর, যাদের ব্যক্তিগত লড়াইয়ে জমে উঠতে পারে ম্যাচ-

আসরের শেষ দিকে জ্বলে উঠেছেন চাহার। সর্বশেষ ৫ ম্যাচে তার শিকার ১২ উইকেট। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য পাওয়ার প্লেতে তার সুইং সামলানো দায়। অন্যদিকে কমলা টুপিধারী (সর্বোচ্চ রান সংগ্রাহক) শুভমান গিলও আছেন আগুনে ফর্মে। তবে উইকেটের পেছনে থাকবেন মহেন্দ্র সিং ধোনি। তার পরামর্শে চাহারের বল সামলানো কঠিনই হবে গিলের জন্য।

চেন্নাইয়ের হয়ে আসরে সর্বোচ্চ দুই রান সংগ্রাহক তাদের দুই ওপেনার রুতুরাজ গাইকোয়াড এবং ডেভন কনওয়ে। ১৫ ম্যাচে গাইকোয়াডের রান ৫৬৪, সমানসংখ্যক ম্যাচে কনওয়ের রান ৬২৫।
তবে এই দুই ব্যাটসম্যানের জন্য আতঙ্ক হতে পারেন বেগুনি টুপির (সর্বোচ্চ উইকেট সংগ্রাহক) মালিক মোহাম্মদ শামি। এই দুইজনের বিপক্ষে শামির রেকর্ডও দারুণ।

মাঝের ওভারগুলোয় গুজরাটের বোলিংয়ের শক্তি বেড়েছে রশিদ খান এবং নুর আহমেদের স্পিনে। যেসব ব্যাটার তাদের বিরুদ্ধে চড়াও হয়েছে, বেশিরভাগ সময়ই উইকেট বিলিয়ে আসতে হয়েছে। অন্যদিকে স্পিনারদের সীমানাছাড়া করতে পারদর্শী মঈন। যদিও এই মৌসুমে খুব একটা ব্যাট করার সুযোগ পাননি মঈন। রশিদ-নুর স্পিন জুটির বিরুদ্ধে মঈনকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে চেন্নাই।

ফাইনালে সবচেয়ে বড় লড়াই হবে মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়ার কৌশলের মধ্যে। একজন বিশ্বখ্যাত অধিনায়ক, আরেকজন নিজেকে সেই পর্যায়ে নিয়ে যাওয়ার পথে আছেন। ফাইনালে এই দুজনের কৌশলে নজর থাকবে দর্শকদের।

এসএ-০২/২৮/২৩ (স্পোর্টস ডেস্ক)