আউটের পর নটআউট, বাংলাদেশ-ভারত ম্যাচে আবারো বিতর্ক

ইনিংসের ১৪তম ওভারে নিজের কোটার প্রথম ওভার করতে এসেছিলেন রাকিবুল। প্রথম তিন বলেই পরাস্ত হন ভারতীয় ব্যাটার নিকিন জস। চতুর্থ বলটিতে এগিয়ে এসে মারতে গিয়েছিলেন। বল ব্যাট মিস করে গেছে। উইকেটের পেছনে বুদ্ধিদীপ্ত স্টাম্পিং করেন আকবর। রিপ্লেতে দেখা গেছে স্পষ্ট আউট। আর তাই সিদ্ধান্ত জানাতে খুব বেশি রিভিউয়েরও দরকার পড়ে না। থার্ড আম্পায়ার ফয়সাল আফ্রিদিও কয়েকবার বিভিন্ন অ্যাঙ্গেলে দেখে আউটের সিদ্ধান্ত দিয়ে দেন। ততক্ষণে উদযাপন শুরু করে দিয়েছেন সাইফ হাসানের দল। ব্যাটসম্যান নিকিনও ক্রিজ ছেড়ে বেরিয়ে যাচ্ছিলেন।

মাঠের অনফিল্ড আম্পায়ার ব্যাটারকে দাঁড়াতে বলেন। কয়েক সেকেন্ড পর সিদ্ধান্ত পরিবর্তন করে নট আউটের সবুজ সিগন্যাল দেন টিভি আম্পায়ার! ইর্মাজিং এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ বনাম ভারতের ম্যাচে এমন ঘটনাই ঘটল।

অবশ্য সে যাত্রায় নিকিন জস বেঁচে গেলেও কয়েক ওভার পরেই বাংলাদেশ ‘এ’ দল অধিনায়ক সাইফ হাসানের বলে সাজঘরে ফিরেছেন তিনি। ভারতও ব্যাটিংয়ে নেমে সুবিধাজনক অবস্থায় নেই। শুরুতে ব্যাট করতে নেমে এরই মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলেছে। ২৯ ওভার শেষে তাদের সংগ্রহ ১০৫ রান।

তবে আম্পায়ারের আউট এবং ফের নট আউটের এমন বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল আলোচনা-সমালোচনা হচ্ছে। এর আগেও ভারতের বিপক্ষে বেশ কয়েকটি ম্যাচে পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের শিকার হয়েছে বাংলাদেশ-এমন দাবি অনেকের। সাম্প্রতিক সময়ে এই দুই প্রতিবেশীর ম্যাচ ঘিরেও বাড়তি উত্তাপ থাকে। সেটি জাতীয় দল কিংবা বয়সভিত্তিক যে পর্যায়েই হোক না কেন।

এসএ-০৯/২১/২৩ (স্পোর্টস ডেস্ক)