পানামাকে বিধ্বস্ত করে বিশ্বকাপ শুরু ব্রাজিলের

ফিফা নারী বিশ্বকাপের নবম আসরের শুরুটা বেশ দুর্দান্ত করেছে ব্রাজিল। বিশ্বকাপ মিশনে ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয় পেয়েছে ব্রাজিলের মেয়েরা। সেলেসাও তারকা অ্যারি বোরগেজের হ্যাটট্রিকে পানামাকে রীতিমতো বিধ্বস্ত করেছে লাতিন আমেরিকার পরাশক্তিরা।

সোমবার (২৪ জুলাই) অস্ট্রেলিয়ার হিন্ডমার্শ স্টেডিয়ামে এবারের নারী বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল। যেখানে পানামার জালে ৪ গোল দিয়ে বড় জয়ে পেয়েছে সেলেসাওরা। অ্যারি বোরগেজের হ্যাটট্রিকের সঙ্গে অপর গোলটি করেন বেট্রিজ জানেরাতো।

২০০৭ সালে ফাইনালে গিয়েও ট্রফি না পাওয়ার বেদনা নিয়ে আসর শেষ করেছিল ব্রাজিল। ছেলেদের ফুটবল বিশ্বকাপে রেকর্ড পাঁচবার শিরোপা জিতলেও মেয়েদের সেই অর্জন এখনও অধরা। নবম আসরে সেই আক্ষেপ ঘোচানোর মিশনে সেলেসাওরা শুরুটা দারুণ করেছে।

এদিন ম্যাচে কতটা আগ্রাসী ছিল, তা মাঠের খেলায় প্রমাণ করেছে ব্রাজিলের মেয়েরা। খেলায় ৭৩ শতাংশ সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল সেলেসাওরা। ৩২ শটের ভেতর ১০টিই লক্ষ্যে রাখতে সক্ষম হয় তারা। আর পানামা ৬টির বেশি শট নিতেই পারেনি, যার ভেতর দুটি ছিল লক্ষ্য বরাবর।

ম্যাচের শুরু থেকেও আক্রমণাত্মক হয়ে ওঠে ব্রাজিল। যার সুবাদে ১৯ মিনিটে প্রথম লিড পেয়ে যায় তারা। বাঁ-প্রান্ত দিয়ে অনেকটা দৌড়ে বল নিয়ে এগিয়ে যাওয়া দেবিনহার লম্বা ক্রসে মাথা ছুঁইয়ে নিশানাভেদ করেন অ্যারি বোরগেজ। ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার আবেগাপ্লুত হয়ে হাত দিয়ে মুখ ঢেকে কেঁদে ফেলেন।

বিরতির আগে আবারও গোলের দেখা পান বোরগেজ। ৩৯ মিনিটে তার ডান পায়ের শট জালের ঠিকানা খুঁজে নেয়। ফলে ২-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল। বিরতি থেকে ফিরেও আক্রমণের ধার কমেনি সেলেসাওদের। ফলে তৃতীয় গোল পেতেও বেশি সময় অপেক্ষা করতে হয়নি তাদের।

৪৮ মিনিটে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হন বোরগেজ। গোলপোস্ট থেকে মাত্র আট গজ দূরে দাঁড়িয়ে নেননি শট তিনি। কিন্তু নিস্বার্থ মানসিকতার পরিচয় দিয়ে ব্যাকহিলে তিনি বিয়া জানেরাত্তোকে বল দেন। সুযোগ কাজে লাগিয়ে জানেরাত্তো বাঁ-পায়ে গোলের জন্য সহজেই লক্ষ্যভেদ করেন।

৭০ মিনিটের মাথায় বোরগেজ ঠিকই হ্যাটট্রিকের দেখা পান। বাঁ-প্রান্ত থেকে আক্রমণে ওঠার এক পর্যায়ে গেইস ফেরেইরা দেন ক্রস। পেয়ে হেড করেন বোর্হেস প্রতিপক্ষের ডিফেন্ডার ইয়েনিথ বেইলির দুই পায়ের ফাঁক গলে বল জালে জড়ালে বোর্হেস হ্যাটট্রিক করে বসেন।

এবারের নারী বিশ্বকাপে ব্রাজিল অংশ নিচ্ছে ‘এফ’ গ্রুপ থেকে। যেখানে তাদের বাকি প্রতিপক্ষ হলো জ্যামাইকা ও ফ্রান্স। আগামী ২৯ জুলাই শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে ও ২ আগস্ট জ্যামাইকার মেয়েদের বিপক্ষে মাঠে নামবে সেলেসাওরা। ম্যাচ দুইটা বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে।

এসএ-১০/২৪/২৩ (স্পোর্টস ডেস্ক)