বৃষ্টিতে নতুন লক্ষ্য পেল পাকিস্তান

ফখর জামানের ঝোড়ো সেঞ্চুরির পরই পাকিস্তানের ভাগ্যাকাশে সৌভাগ্য নিয়ে আসে বৃষ্টি। বৃষ্টি আইনে তারা ১০ রানে এগিয়েও ছিল। খেলা আর মাঠে না গড়ালে ওই ব্যবধানে জিতে যেত বাবর আজমের দল। কিন্তু এরপরই থেমেছে বৃষ্টি, পাকিস্তানও পেয়েছে নতুন লক্ষ্য। ৪১ ওভারে জিততে হলে তাদের করতে হবে ৩৪২ রান। এর আগে ২১.৩ ওভারে ১ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ছিল ১৬০ রান।

ফলে জয় পেতে ১৯.৩ ওভারে পাকিস্তানের প্রয়োজন আর ১৮২ রান। ক্রিজে ফখর জামান ৬৯ বলে ১০৬ এবং বাবর ৫১ বলে ৪৭ রানে অপরাজিত আছেন। খেলা মাঠে গড়াবে বাংলাদেশ সময় ৬.৫০ মিনিটে।

আগেই টানা চার ম্যাচ হেরে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা কঠিন করে ফেলেছে পাকিস্তান। সে কারণে তাদের এখন সেমিতে খেলা আটকে গেছে ‘যদি-কিন্তু’র হিসাবে। বাঁচা-মরার ম্যাচে আজ (শনিবার) তাদের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করে নিউজিল্যান্ড। যেখানে শাহিন আফ্রিদি ও হারিস রউফদের তুলোধুনো করে কিউইদের সংগ্রহ ৪০১ রান। রানপাহাড় তাড়া করতে গিয়ে ঝোড়ো সেঞ্চুরি তুলে নিয়েছেন পাকিস্তানি ওপেনার ফখর জামান। এরপরই বৃষ্টি হানা দেয় বেঙ্গালুরুর মাঠে।

এখন পর্যন্ত বিশ্বকাপে তিন জয়ে পয়েন্ট টেবিলের ছয়ে অবস্থান পাকিস্তানের। অন্যদিকে, কেইন উইলিয়ামসনদের অবস্থান চারে। পাকিস্তান আজ জিততে পারলে উভয়ের পয়েন্ট হবে সমান ৮ করে। কিন্তু সেমিতে উঠতে গেলে নেট রানরেটও বাড়াতে হবে বাবর আজমদের। সেজন্য তাদেরকে কিউইদের রানপাহাড় ৩৫ ওভারেই পেরোতে হতো। সেই হিসাবও এখন নতুন করে কষতে হবে!

এমন সমীকরণ মাথায় নিয়ে শুরুতেই ওপেনার আব্দুল্লাহ শফিকের উইকেট হারায় পাকিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারেই তিনি টিম সাউদির বলে মিড-অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে উইলিয়ামসনকে ক্যাচ দিয়েছেন। নিজের অভিষেক বিশ্বকাপে বেশ ছন্দে থাকা শফিক ফিরেছেন মাত্র ৪ রান করে। এরপর অধিনায়ক বাবরকে সঙ্গী করে তাণ্ডব চালান ফখর। চলতি বছরে তিনি কিউইদের বিপক্ষে ওয়ানডেতে তিনটি সেঞ্চুরি করেছিলেন। এবার সেটাকে নিয়ে গেলেন ৪-নম্বরে।

এসএ-০৯/১১/০৪ (স্পোর্টস ডেস্ক)