টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করল নামিবিয়া

আফ্রিকা অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে প্রথম দল হিসেবে ২০২৪ বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে নামিবিয়া। টানা চার জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার একদম কাছে ছিল নামিবিয়া। তানজানিয়াকে হারিয়ে টানা পঞ্চম জয়ে আনুষ্ঠানিকতাও সেরেছে তারা।

মঙ্গলবার নিজেদের ঘরের মাঠে তানজানিয়াকে ৫৮ রানে সহজেই হারায় নামিবিয়া। আগে ব্যাট করে জেজে স্মিথের ২৫ বলে ৪০ রানে ১৫৭ রান করে তারা। জবাবে পুরো ওভার ব্যাট করে ৯৯ রানের বেশি করতে পারেনি তানজানিয়া।

এই নিয়ে টানা তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিশ্চিত হলো আফ্রিকার দলটির। ২০২১ সালের সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপের পর ২০২২ সালে অস্ট্রেলিয়ায় পরের আসরেও ছিলো তারা। ২০২৪ সালে যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বিপপুঞ্জের আসরে খেলবেন ডেভিড ভিজেরা।

আফ্রিকান অঞ্চলের বাছাই পর্ব ৭ দলের মধ্যে দুই দল জায়গা পাওয়ার কথা বিশ্বকাপে। ছয় ম্যাচের মধ্যে পাঁচটি জিতে ১০ পয়েন্ট নিয়ে সেই কাজ সবার আগে করে ফেলল নামিবিয়া। নামিবিয়াকে নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করল ১৯ দল। অপেক্ষা আর একদলের।

সমান ছয় পয়েন্ট করে দুই ও তিন নম্বরে আছে উগান্ডা ও কেনিয়া। এই বাছাইপর্বে একমাত্র টেস্ট খেলুড়ে দল জিম্বাবুয়ে এখনো পর্যন্ত হতাশ করেছে। চার ম্যাচে চার পয়েন্ট নিয়ে তাদের অবস্থান চারে।

বিশ্বকাপ নিশ্চিত করতে হলে সেকান্দার রাজার দলকে বাকি দুই ম্যাচ জিততেই হবে। কেনিয়া ও উগান্ডার সামনেও থাকছে সুযোগ। কেনিয়া ও উগান্ডার মধ্যকার ম্যাচটা হতে পারে নির্ধারক।

এআর-০৪/২৮/১১ (স্পোর্টস ডেস্ক)