ধোনি নন, পাল্টে গেল মুস্তাফিজদের অধিনায়ক

যার হাত ধরে আইপিএলে টানা সাফল্যের চূড়ায় উঠেছে চেন্নাই সুপার কিংস (সিএসকে), সেই মহেন্দ্র সিং ধোনি এবার আর অধিনায়ক থাকছেন না। ক্যাপ্টেন কুলখ্যাত সাবেক ভারতীয় দলপতির বদলে নতুন একজনকে নেতৃত্বভার দিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ধারণা করা হচ্ছিল, ধোনির নেতৃত্বে এবার প্রথমবার চেন্নাইয়ের হয়ে খেলবেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তবে চেন্নাই নেতৃত্বের ব্যাটন তুলে দিয়েছে রুতুরাজ গায়কোয়াড়ের হাতে।

ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ এই তথ্য নিশ্চিত করেছে। তারা বলছে– ফ্র্যাঞ্চাইজি নয়, বরং চমকপ্রদ এই সিদ্ধান্ত এসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের পক্ষ থেকে। আজ (বৃহস্পতিবার) আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজিকে নিয়ে অধিনায়কদের ফটোসেশনের চেন্নাইয়ের প্রতিনিধি হিসেবেও ছিলেন গায়কোয়াড়।

পরবর্তীতে এক বিবৃতিতে চেন্নাই জানিয়েছে, ২০২৪ আইপিএলের শুরুতে এমএস ধোনি সিএসকের নেতৃত্ব রুতুরাজ গায়কোয়াড়ের কাছে হস্তান্তর করেছেন। ২০১৯ সাল থেকে রুতুরাজ চেন্নাইয়ের গুরুত্বপূর্ণ সদস্য, এখন পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ৫২ ম্যাচ খেলেছেন তিনি। নতুন মৌসুমেও ভালো কিছুর প্রত্যাশা করছে চেন্নাই।

চেন্নাইয়ের এমন সিদ্ধান্ত অনেকটা আচমকা ও অপ্রত্যাশিত বলে উল্লেখ করেছে ক্রিকবাজ। যদিও ধোনি যেভাবে নিজের ক্যারিয়ার গড়েছেন, সে হিসেবে অতটা আশ্চর্যজনকও নয়। এর আগে ৪ মার্চ নিজের সামাজিক মাধ্যম ফেসবুক অ্যাকাউন্টে একটি রহস্যময় পোস্ট দিয়েছিলেন ধোনি। যেখানে তিনি লিখেছিলেন, ‘আসন্ন নতুন মৌসুম এবং ‘‘ভূমিকা’’র (রোল) জন্য আর অপেক্ষা করতে পারছি না। সঙ্গেই থাকুন।’ সেই পোস্টের অন্তত দুই সপ্তাহ পর এসে নেপথ্য ঘটনা জানা গেল আজ। নতুন অধিনায়কের ঘোষণাই কী তাহলে ওই পোস্টের হেতু কি না, এখন সেই আলোচনা চলছে।

আগামীকাল (শুক্রবার) থেকে আইপিএলের সপ্তদশ আসর শুরু হবে। উদ্বোধনী ম্যাচেই গত আসরের চ্যাম্পিয়ন চেন্নাই ঘরের মাঠ চিন্নাস্বামী স্টেডিয়ামে মোকাবিলা করবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি)। তার একদিন আগেই এলো নতুন নেতৃত্বের ঘোষণা। এর আগে আইপিএলের উদ্বোধনী আসর ২০০৮ থেকেই চেন্নাইকে নেতৃত্ব দিয়ে আসছেন ধোনি। মাঝে ২০২২ আসরে ভারতীয় এই কিংবদন্তিকে রেখে নতুন অধিনায়ক করা হয় রবীন্দ্র জাদেজাকে। তবে কয়েক ম্যাচ পরই আবার নেতৃত্বের আর্মব্যান্ড তুলে দেওয়া হয় ধোনির হাতে।

সর্বশেষ আসর দিয়ে চেন্নাই ধোনির নেতৃত্বে যৌথভাবে সর্বোচ্চ পাঁচবার আইপিএলের শিরোপা জিতেছে। সমান সংখ্যকবার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সও। সব প্রতিযোগিতা মিলিয়ে চেন্নাই ২৪৯ ম্যাচের মধ্যে ধোনির নেতৃত্বে খেলেছে ২৩৫ ম্যাচ। মাঝে ২০১৬ ও ২০১৭ আসরে চেন্নাই নিষিদ্ধ থাকায়, ১৪ ম্যাচ রাইজিং পুনে সুপারজায়ান্টসের অধিনায়কত্ব করেন তিনি। সবমিলিয়ে আইপিএলের কোনো ফ্র‌্যাঞ্চাইজিকে সর্বাধিক ২২৬ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও এই উইকেটরক্ষক ব্যাটারের দখলে। দ্বিতীয় সর্বোচ্চ ১৫৮ ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোহিত শর্মা।

এসএ-০৬/২১/২৪(স্পোর্টস ডেস্ক)