সিলেট টেস্টে অনবদ্য ইনিংসে সুখবর পেলেন মুমিনুল

শ্রীলংকার বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে ৫১১ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৩২৮ রানের বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ ক্রিকেট দল।

সিলেট টেস্টের দুই ইনিংসে ব্যর্থ টাইগার ব্যাটসম্যানরা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ব্যতিক্রম ছিলেন সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ।

১৪৮ বল মোকাবেলা করে ১২টি চার আর এক ছক্কায় ৮৭ রানের অনবদ্য ইনিংস খেলেন মুমিনুল হক সৌরভ। তার অনবদ্য ইনিংসের পরও ১৮২ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।

সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৭ রানের অনবদ্য ইনিংস খেলে আইসিসি র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে ৮ ধাপ এগিয়েছেন অভিজ্ঞ মুমিনুল। বোলারদের তালিকায় খালেদ আহমেদের উন্নতি হয়েছে ৯ ধাপ।

আজ বুধবার আইসিসির প্রকাশিত পুরুষ ক্রিকেটারদের র‍্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে ৫০তম স্থানে আছেন মুমিনুল। সিলেট টেস্টে ৪ উইকেট নিয়ে বোলারদের র‍্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়ে ৮৯তম পজিশনে আছেন পেসার খালেদ।

দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ০ রান করা লিটন দাস ৭ ধাপ নিচে নেমে ২৪তম স্থানে আছেন। অবনতি হয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করা বাঁহাতি ব্যাটসম্যান ৯ ধাপ পিছিয়ে এখন ৫৩ নম্বরে।

র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন শ্রীলংকার প্রথম অধিনায়ক হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি (১০২ ও ১০৮) করা ধানাঞ্জায়া ডি সিলভা। ১৫ ধাপ এগিয়ে তিনি এখন ক্যারিয়ার সেরা চতুর্দশ স্থানে। দুই ইনিংসে ১০২ ও ১৬৪ রান করা কামিন্দু মেন্ডিস পুনরায় র‍্যাংকিংয়ে ঢুকেছেন, আছেন ৬৪তম স্থানে।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে আগের মতোই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পজিশনে যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। আর বোলারদের মধ্যে এক নম্বর ভারতের রবিচন্দ্রন অশ্বিন, দুইয়ে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ। তিন নম্বরে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা। এ তালিকায় একধাপ এগিয়ে মেহেদী হাসান মিরাজ চতুর্দশ স্থানে। সাকিব আল হাসান আছেন তিনে।

এসএ-০৭/২৭/২৪(স্পোর্টস ডেস্ক)