বিপর্যস্ত মুম্বাইকে সুখবর দিলেন সূর্যকুমার

একের পর এক হারে বিপর্যস্ত ‍আইপিএলের অন্যতম সফল দল মুম্বাই ইন্ডিয়ান্স। পাঁচবারের শিরোপাধারীরা চলতি আসরে তিন ম্যাচ খেলে ফেললেও, এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি। তিক্ত হারের পাশাপাশি নতুন করে অধিনায়কত্ব পাওয়া হার্দিক পান্ডিয়ার প্রতি দর্শকদের দুয়োধ্বনিতেও বিব্রত মুম্বাই শিবির। এরমাঝে কিছুটা হলেও স্বস্তি ফেরাতে পারেন সূর্যকুমার যাদব। বিসিসিআই থেকে খেলার ছাড়পত্র পাওয়ায় তিনি মুম্বাই দলে যোগ দিতে চলেছেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড সূর্যকুমারকে ফিট বলে ঘোষণা দিয়েছে। ফলে মুম্বাই ইন্ডিয়ান্সের পরবর্তী ম্যাচেই মাঠে নামতে পারেন টি-টোয়েন্টির এই নম্বর ওয়ান ব্যাটসম্যান। আগামী রোববার ওয়াংখেড়ে স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে খেলতে নামবে স্বাগতিক মুম্বাই, যা হতে পারে চলতি আসরে সূর্যের প্রথম ম্যাচ। চোটের কারণে বেশ কয়েক মাস ভারতীয় এই মারকুটে ক্রিকেটার মাঠের বাইরে ছিলেন। ধারণা করা হয়েছিল আইপিএলের শুরুর দিকে তিন ফিরবেন, তবে চোট তার সেই অপেক্ষা বাড়িয়েছে।

মূলত বিসিসিআই ও ন্যাশনাল ক্রিকেট একাডেমির (এনসিএ) ফিজিওরা তাকে নিয়ে কোনও ঝুঁকি নিতে চাননি। তাই সূর্যকুমারকে খেলার অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট সময় নিয়েছেন, কারণ তাদের মূল লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে যাতে সূর্যকে নিয়ে ভাবতে না হয় ভারতের। বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, ‘তিনি (সূর্য) এখন ফিট। এনসিএ তাকে কিছু অনুশীলন করতে বাধ্য করেছিল এবং তাকে এখন ভালো মনে হচ্ছে। তিনি মুম্বাই ইন্ডিয়ান্স দলে যোগ দিতে পারেন। আমরা নিশ্চিত করতে চেয়েছিলাম যে সূর্য যখন মুম্বাইয়ে ফিরে যাবে, তখন তিনি যেন ১০০ শতাংশ ফিট থাকেন।’

আইপিএলের চলমান সপ্তদশ আসরে টানা তিন পরাজয়ের পর মুম্বাই বেশ সমস্যায় পড়েছে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে যেকোনো মূল্যে আগামী ম্যাচগুলো জিততেই হবে। আর তা না হলে দলটির প্লে-অফে ওঠার পথ খুব সংকুচিত হয়ে যেতে পারে। সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি বুধবার সূর্যকুমার যাদবকে ফিট ঘোষণা করেছে। তিন মাসেরও বেশি সময় ক্রিকেট থেকে দূরে ছিলেন এই তারকা ব্যাটসম্যান। বিসিসিআই এবং এনসিএ ফিজিওরা সূর্যকুমারকে ফিট ঘোষণা করার আগে পর্যবেক্ষণে রেখেছিলেন।

গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে ফিল্ডিং করার সময় গোড়ালিতে গ্রেড-২ ইনজুরিতে পড়েন সূর্যকুমার। পরে ভারতীয় এই তারকার স্পোর্টস হার্নিয়া অস্ত্রোপচার করা হয়। সবমিলিয়ে সূর্যকুমারের ফেরা মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য স্বস্তির খবর।

এসএ-০৬/০৩/২৪(স্পোর্টস ডেস্ক)