ভুল চালে গ্র্যান্ডমাস্টার বধ মিস ফাহাদের

দুবাইয়ে পুলিশ গ্লোবাল গ্র্যান্ডমাস্টার্স টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। প্রথম দুই রাউন্ডে দুই উঁচু রেটিংধারী গ্র্যান্ডমাস্টারকে রুখে দিয়েছিলেন। চতুর্থ রাউন্ডেও এক গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে খেলা পড়েছিল তার। তবে এই রাউন্ডে আর ফাহাদ পয়েন্ট আদায় করে নিতে পারেননি।

চতুর্থ রাউন্ডের খেলায় ফাহাদের প্রতিপক্ষ ছিল উজবেকস্তানের গ্র্যান্ড মাস্টার ভাহিদভ জাহোনগির। কালো ঘুঁটি নিয়ে গ্র্যান্ড মাস্টার ভাহিদভ জাহোনগিরের ক্যাটালন ওপেনিং পদ্ধতির বিরুদ্ধে খেলেন। ২৫৯৯ রেটিংধারী গ্র্যান্ডমাস্টারের বিপক্ষে ৩২ চালে ফাহাদ রহমান জয়ের অবস্থান পেলেও ৩৬ নং চালে ভুল করে তা হাতছাড়া করেন। ১১ চাল পর ৪৭ নাম্বারও সুযোগ মিস করেন। ৪৭ নং চালের ড্র-য়ের অবস্থান পেলেও তা কাজে লাগাতে পারেননি। উল্টো ৬১ চালের মাথায় তিনি পরাজিত হন।

আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৪ খেলায় ২ পয়েন্ট অর্জন করেছেন। আজ এই রিপোর্ট লেখার সময় ফাহাদ মঙ্গোলিয়ার আন্তর্জাতিক মাস্টার মুনগুনতুল বাটখুয়াংয়ের সাথে খেলছেন।

সুইস লিগ পদ্ধতির নয় রাউন্ডের এই খেলায় ফাহাদের জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা এখনো শেষ হয়ে যায়নি। বাকি চার রাউন্ডের প্রতিপক্ষের রেটিং ও প্রাপ্ত পয়েন্টের উপর অনেক কিছুই নির্ভর করছে। রাউন্ড রবিন ও সুইস লিগে জিএম নর্ম প্রাপ্তিতে খানিকটা ভিন্নতা রয়েছে। গত মাসে ভিয়েতনামে রাউন্ড রবিন লিগ টুর্নামেন্ট থেকে প্রথম জিএম নর্ম পেয়েছেন ফাহাদ।

এসএ-০৮/০৮/২৪(স্পোর্টস ডেস্ক)