মোবাইল ফোনের ফোরজি ও থ্রিজি সেবা বন্ধ পুরো দেশে

দেশের মোবাইল ফোন গ্রাহকরা আজ শুক্রবার ভোর থেকে তাদের ফোনে ফোরজি এবং থ্রিজি ইন্টারনেট সেবা পাচ্ছেন না।

কিন্তু কেন এ সেবা পাওয়া যাচ্ছে না তা গ্রাহকদের জানায়নি অপারেটরগুলো।

বিভিন্ন জায়গায় পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও সহিংসতার মধ্যে দেশের অন্তত ছয়টি জেলায় বৃহস্পতিবার থেকেই ফোরজি ও থ্রিজি সেবা বন্ধ হয়ে যায়। তবে আজ সারা দেশেই এই সেবা বন্ধ রয়েছে।

কিন্তু কেন ফোরজি ও থ্রিজি সেবা বন্ধ রয়েছে, তা নিয়ে সরকার, নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি বা মোবাইল অপারেটররা মোবাইল গ্রাহকদের কোন তথ্য দেয়নি।

তবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন যে “কারিগরি ত্রুটির কারণে” এ সেবা বন্ধ আছে, যা নিরসনে কাজ চলছে।

যদিও কী ধরণের কারিগরি ত্রুটি তার কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

অন্যদিকে দেশের শীর্ষস্থানীয় দুটি মোবাইল কোম্পানি গ্রামীণফোন ও রবি জানিয়েছে যে ফোরজি ও থ্রিজি সেবা ফিরিয়ে আনতে তারা “সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছে”।

ফোন কোম্পানিগুলোর কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোন বক্তব্য দিতে রাজী হননি, তবে তাদের কাছ থেকে এমন ইঙ্গিত পাওয়া গেছে যে তারা কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ নিয়েছেন।

বুধবার কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর বেশ কিছু ব্যক্তি সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে এবং কাউকে কাউকে সমাবেশের দৃশ্য ফেসবুকে লাইভও করতে দেখা গেছে।

কিন্তু এসব ঘটনার সাথে মোবাইল ফোনে ফোরজি ও থ্রিজি ইন্টারনেট সেবা বন্ধের কোন যোগসূত্র আছে কি-না, তা সরকার, বিটিআরসি বা অপারেটর- কেউই পরিষ্কার করে বলেনি।

গ্রামীণফোনের পক্ষ থেকে বিবিসি বাংলার কাছে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, “অনিবার্য কারণবশত আমাদের ফোরজি ও থ্রিজি সেবা সাময়িকভাবে বন্ধ রয়েছে। ফোরজি ও থ্রিজি সেবা ফিরিয়ে আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছি। সাময়িক এই অসুবিধার জন্য আমরা দুঃখিত”।

রবি তাদের বার্তায় বলেছে, “দেশব্যাপী বন্ধ ফোরজি ও থ্রিজি সেবা ফিরিয়ে আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছি। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত”।

এসএইচ-০১/১৫/২১ (প্রযুক্তি ডেস্ক)