মোবাইলের কলরেট প্রতি মিনিটে এক টাকা করতে রিট

মোবাইলের কলরেট প্রতি মিনিটে সর্বোচ্চ এক টাকা করার নির্দেশনা চেয়ে রিট হয়েছে হাইকোর্টে। এছাড়া ইন্টারনেট প্যাকেজের মেয়াদের শর্ত তুলে দেওয়া, নেটওয়ার্কিং সুবিধা উন্নত করার নির্দেশনা চাওয়া হয়েছে।

শুনানি শেষে এসব বিষয় পর্যবেক্ষণের জন্য ৫ সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন উচ্চ আদালত। রিপোর্ট দিতে বলা হয়েছে এক মাসের মধ্যে।

দীর্ঘদিন ধরেই মোবাইলের ইন্টারনেট প্যাকেজের মেয়াদ তুলে দেওয়ার দাবি জানিয়ে আসছেন গ্রাহকরা। এছাড়া কলড্রপে ক্ষতিপূরণ, ইন্টারনেট সেবার মান বাড়ানোসহ নানা দাবিও জানিয়ে আসছেন তারা।

বিটিআরসির কাছে প্রতিকার না পেয়ে এবার কলরেট প্রতিমিনিটে সর্বোচ্চ এক টাকা করাসহ কয়েকটি দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হলেন এক গ্রাহক।

রিটকারী সাইফুর রহমান রাহী বলেন, ক্রিস্টার ক্লিয়ার কল কোয়ালিটি এবং সারা দেশব্যাপী ফোরজি নেটওয়ার্ক বিস্তৃত এটার কোনোটাই আমরা সাবস্ক্রাইবার কেউই এই সুবিধা পাচ্ছি না।

শুনানি শেষে সব মোবাইল অপারেটরের কলড্রপ, কলরেট, নেটওয়ার্কের ধীরগতি, ইন্টারনেট প্যাকেজের মেয়াদের বিষয়টি পর্যবেক্ষণের জন্য ৫ সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন উচ্চ আদালত। রিপোর্ট দিতে বলা হয়েছে এক মাসের মধ্যে।

রিটকারী আইনজীবী এ এম মাসুম বলেন, মোবাইল প্যাকের যে টাইমলিমিট সেই আমরা বলেছি সেটা যেন না থাকে। বিটিআরসির যে কমপ্লেইন সেল সেখানে বিভিন্ন ধরনের কমপ্লেইন রিসিভ হচ্ছে। কিন্তু সেগুলোর কোনো সমাধান আসছে না। এটার যদি সমাধান হতো তাহলে ইন্টারনেটের যে অবস্থা সেটা হতো না।

গত বছরের আগস্টে মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকির যন্ত্রপাতি কেনার জন্য ৭৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে কানাডাভিত্তিক একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে বিটিআরসি।

এসএইচ-২৮/২৩/২২ (প্রযুক্তি ডেস্ক)