ইংরেজির ব্যবহার বন্ধ হচ্ছে মোবাইল মেসেজে

মুঠোফোনে পাঠানো ক্ষুদে বার্তা কিংবা বিজ্ঞপ্তিতে বন্ধ হচ্ছে ইংরেজি ভাষার ব্যবহার। রোববার থেকে গ্রাহকদের সব ধরনের বার্তা বাংলায় পাঠাবেন মুঠোফোন অপারেটররা। নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

প্রযুক্তি ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাড়াতে গেল বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মুঠোফোনে বাংলায় ক্ষুদে বার্তা পাঠানোর খরচ ২৫ পয়সায় নামিয়ে আনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

একবছর পর আবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের দ্বারপ্রান্তে বাঙালি জাতি। তার আগ-মুহূর্তে মুঠোফোন অপারেটরদের জন্য ১৮ কোটি গ্রাহকের কাছে ক্ষুদে বার্তা কিংবা যে কোনো বিজ্ঞপ্তি বাংলা ভাষায় পাঠানো বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার। রোববার থেকে গ্রাহক পর্যায়ে এ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু হবে।

শনিবার রাজধানীর গুলশানে রবি আয়োজিত একটি অনুষ্ঠানে এ কথা জানান বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগে মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

তিনি বলেন, আমাদের মোবাইল নেটওয়ার্ক থেকে মোবাইল অপারেটরা যত রকমের ক্ষুদে বার্তা গ্রাহকদের দেয়- তা বাণিজ্যিক ক্ষুদে বার্তা হোক বা বিজ্ঞপ্তি হোক সব ক্ষুদে বার্তা তাদের বাংলা ভাষায় দিতে হবে।

দেশে উৎপাদিত কিংবা বৈধভাবে আমদানি করা মুঠোফোনে বাংলায় ক্ষুদে বার্তা কিংবা বিজ্ঞপ্তি পড়া যাবে। এতে প্রযুক্তি ক্ষেত্রে বাংলা ভাষার চর্চা আরও বাড়বে বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

এবিষয়ে তিনি বলেন, আমরা প্রযুক্তিতে পিছিয়ে ছিলাম কারণ আমরা পরাধীন রাষ্ট্র ছিলাম। তবে স্বাধীন দেশে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিঃসন্দেহে সর্বোচ্চ সীমায় নিয়ে যেতে হবে।

এ সিদ্ধান্ত বাস্তবায়নে প্রত্যেক অপারেটরের খরচ হয়েছে সাত কোটি টাকা বলে জানিয়েছেন মুঠোফোন অপারেটররা।

এসএইচ-১৬/১৯/২২ (প্রযুক্তি ডেস্ক)