রাশিয়ায় কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে নোকিয়া

রাশিয়ায় কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্বের টেলিকম জায়ান্ট নোকিয়া। ইউক্রেন যুদ্ধের জেরে মস্কোর ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় রাশিয়া থেকে নিজেদের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে ফিনল্যান্ডের এ প্রতিষ্ঠানটি। নোকিয়া রাশিয়া ছাড়ায় দেশটির বাজারে সবচেয়ে বেশি সুবিধা পাবে তাদের প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। খবর নেটওয়ার্ক ওয়ার্ল্ড।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর মস্কোর ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। এর পরপরই দলে দলে রাশিয়া ছাড়তে শুরু করে পশ্চিমা কোম্পানিগুলো। এরই ধারাবাহিকতায় এবার রাশিয়া ছাড়ার ঘোষণা বিশ্বের টেলিকম জায়ান্ট নোকিয়ার।

ফিনল্যান্ডের এই মোবাইল ফোন ও ওয়্যারলেস নেটওয়ার্ক কোম্পানিটির প্রধান নির্বাহী পেক্কা লুন্ডমার্ক জানিয়েছেন, রাশিয়ায় আপাতত আর ব্যবসা করবে না তার কোম্পানি। কতদিনের মধ্যে নোকিয়া রাশিয়া থেকে নিজেদের সব কার্যক্রম গুটিয়ে নেবে, সে ব্যাপারে এখনো কিছু পরিষ্কার করেননি তিনি। অবশ্য রাশিয়া ছাড়ার আগপর্যন্ত গ্রাহকদের সেবা দেওয়া অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে নোকিয়া।

রাশিয়া থেকে নোকিয়ার চলে যাওয়ার পর অনিশ্চয়তা তৈরি হবে দেশটিতে কর্মরত প্রতিষ্ঠানটির দুই হাজার কর্মীর চাকরি নিয়ে। তবে তাদের অনেককেই নোকিয়ার অন্যান্য দেশের আউটলেটে নিয়োগ দেওয়া হতে পারে। এদিকে নোকিয়ার রাশিয়া ছাড়ার ঘোষণায় ১ দশমিক ৩ শতাংশ কমে গেছে কোম্পানির শেয়ারের দাম।
আরও পড়ুন: উত্তেজনার মধ্যে কোরিয়া উপদ্বীপের কাছে টহল দিচ্ছে মার্কিন রণতরি

নোকিয়ার আগে রাশিয়া ছাড়ার ঘোষণা দেয় অপর ইউরোপীয় টেলিকম কোম্পানি সুইডেনের এরিকসন। মস্কোর সঙ্গে নোকিয়া ও এরিকসনের এই সম্পর্কচ্ছেদের বিষয়টি এমন সময়ে সামনে এলো, যখন ফিনল্যান্ড ও সুইডেন উভয় দেশই ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে আলোচনা শুরু করেছে।

নোকিয়া ও এরিকসনের রাশিয়ার বাজার ছাড়ার ঘোষণায় সবচেয়ে বেশি সুবিধা পাবে হুয়াওয়ে ও জেডটিই। রাশিয়ার ফাইভ জি সম্প্রসারণের লোভনীয় কনট্রাক্ট পেতে ব্যাপক প্রতিযোগিতা চলছিল কোম্পানিগুলোর মধ্যে।

নোকিয়া ও এরিকসন রাশিয়া ছাড়ায় রাশিয়ার ফাইভ জির বাজারে একচেটিয়া কর্তৃত্ব করবে হুয়াওয়ে। রাশিয়ার ওয়্যারলেস নেটওয়ার্ক কার্যক্রমের প্রায় অর্ধেক চীনা কোম্পানি হুয়াওয়ে ও জেডটিইর দখলে। বাকি অর্ধেক ছিল নোকিয়া ও এরিকসনের দখলে।

এসএইচ-২৬/১৪/২২ (প্রযুক্তি ডেস্ক)