‘ডিজিটাইজেশনে সরকারি পর্যায়ে অগ্রগতি হলেও বেসরকারিতে পিছিয়ে’

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গত ১৩ বছরে ডিজিটাইজেশনে সরকারি পর্যায়ে অভাবনীয় অগ্রগতি অর্জিত হয়েছে। তবে শিল্প-বাণিজ্যসহ বেসরকারি খাত আশানুরূপ অগ্রগতিতে পিছিয়ে আছে। তিনি বলেন, সারা পৃথিবী ডিজিটাল কারেন্সির যুগে পা দিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিক্স, ব্লক চেইন, ক্রিপ্টোকারেন্সি নিয়ে এখন ভাবার সময় এসেছে।

ডিজিটাল এসব যন্ত্র ব‌্যবহার না করলে আমরা পিছিয়ে যাব বলে মন্ত্রী উল্লেখ করেন।

বুধবার ঢাকায় ইনস্টিটিউট অব টার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইক‌্যাব)-এর উদ‌্যোগে ডিজিটাল বিজনেস প্রসেস আন্ডার ইআরপি উইল হেল্প ইন কস্ট ম‌্যানেজমেন্ট শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ডিজিটাইজেশনে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফটওয়‌্যার রফতানি করছে। তিনি আইক‌্যাবের এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) বিষয়ক সেমিনারকে অত‌্যন্ত সময়োপযোগী একটি কর্মকাণ্ড বলে উল্লেখ করে বলেন, ইআরপি বিশাল একটি ক‌্যানভাস। অতি ছোট্ট পরিসরে এর বিশালতা নিয়ে আলোচনা করা সম্ভব নয়।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের ফলে অতীতের শত বছরের পশ্চাৎপদতা অতিক্রম করে বাংলাদেশ আজ বিশ্বের অনুকরণীয় দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। তিনি ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সুযোগ কাজে লাগিয়ে সমন্বিত উদ‌্যোগে ডিজিটাইজেশন প্রচেষ্টা এগিয়ে নেওয়ার পরামর্শ ব‌্যক্ত করেন।

সমন্বিত প্ল্যাটফর্মের মাধ‌্যমে এ ধরনের উদ‌্যোগ বাস্তবায়ন করতে পারলে অসাধারণ অর্জন সম্ভব বলেও মনে করেন মন্ত্রী। এ সময় ৩৫ বছর আগে কম্পিউটার নিয়ে তার কাজ শুরুর অভিজ্ঞতা তুলে ধরে বলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতিকে প্ল্যাটফর্ম হিসেবে ব‌্যবহার করে

কম্পিউটারের ট‌্যাক্স-ভ‌্যাট প্রত‌্যাহারে ভূমিকা গ্রহণসহ কম্পিউটারের প্রয়োজনীয়তা তুলে ধরার মাধ‌্যমে কম্পিউটার প্রযুক্তি বিকাশে আমরা যেসব কাজ করেছি, তা সমন্বিত উদ‌্যোগ ছাড়া সম্ভব হতো না। শিক্ষার ডিজিটাল রূপান্তরের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, বর্তমান যুগ তথ‌্যের যুগ। বড় সম্পদ হচ্ছে ডেটা। এটিকে ব্যবহার করে সঠিক সিদ্ধান্ত গ্রহণ সহজতর হয়।

আইক‌্যাব কর্মকর্তা প্রযুক্তিবিদ আতিক এ রাব্বানীর সভাপতিত্বে অনুষ্ঠানে আইক‌্যাব কর্মকর্তা শাহাদাত হোসেন, আইসিটিআইএসসির সিইও বিরেন্দ্র নাথ অধিকারী প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ ‍উপস্থাপন করেন আইক‌্যাব কর্মকর্তা শেখ তারেক জহির।

অনুষ্ঠানে বিরেন্দ্র নাথ অধিকারী ডিজিটাল যুগে বাংলাদেশ প্রবেশের অভিযাত্রার বিসিএসের ভূমিকা তুলে ধরে বলেন, ‘মোস্তাফা জব্বার ছিলেন আমাদের এই অগ্রযাত্রার অগ্রনায়ক।’ তার বিরল প্রতিভা আমাদের অহংকার বলে তিনি উল্লেখ করেন।

বলেন, ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসেই বাংলাদেশ কম্পিউটার সমিতি একুশের স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ স্লোগান দিয়ে দেশটির ডিজিটাল যুগে প্রবেশের স্বপ্ন দেখায়। তিনি আওয়ামী লীগের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ ধারণা তুলে ধরার ইতিহাসকেও স্মরণ করেন।

বক্তারা সমন্বিত উদ‌্যোগে ডিজিটাইজেশন প্রক্রিয়া এগিয়ে নেওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

এসএইচ-৩১/২৭/২২ (প্রযুক্তি ডেস্ক)