দেশে সাইবার হামলার আশঙ্কার কথা জানালেন পলক

দেশে সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নিজ দফতরে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, যে কোনো মুহূর্তে অচল হয়ে যেতে পারে জাতীয় ডাটা সেন্টার, বাংলাদেশ ব্যাংকসহ ২৭টি সরকারি প্রতিষ্ঠান ও সংস্থা। এরইমধ্যে সাইবার হামলায় মোবাইল অপারেটরদের ডাটাবেজ আক্রান্ত হয়েছে জানিয়ে, স্মার্টফোন ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোডে সতর্ক থাকার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর সংকটে পড়েছে বিশ্ব অর্থনীতি। এগিয়ে আসছে জাতীয় নির্বাচনের দিনক্ষণ। এমন অবস্থায় সাইবার অপরাধীদের অপতৎপরতার খবর জানাল সরকার।

ডিজিটাল বাংলাদেশের হার্ট বলা হয় কালিয়াকৈরে অবস্থিত জাতীয় ডাটা সেন্টারকে। যেখানে সরকারি ৫২ হাজার ওয়েবসাইটের তথ্য সংরক্ষিত আছে। রয়েছে দেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্রের তথ্যও। দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান। সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্পের মধ্যে অন্যতম রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

সোমবার এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, সাইবার অপরাধীদের নজর পড়েছে গুরুত্বপূর্ণ ২৭টি প্রতিষ্ঠান ও সংস্থার ওপর। হামলা হয়েছে প্রায় ১৭ কোটি গ্রাহকের তথ্য থাকা মোবাইল অপারেটরদের ডাটাবেজেও।

পলক বলেন, গোপনেই দেশের মোবাইল অপারেটরগুলো সাইবার হামলার শিকার হচ্ছে। আর্থিক ও বিদ্যুৎ খাত ছাড়াও এবার দেশের মোবাইল অপারেটরদের ওপর দৃষ্টি পড়েছে সংঘবদ্ধ হ্যাকারদের। এরইমধ্যেই একাধিক মোবাইল অপারেটরের ডেটাবেজ, সার্ভার ও পরিকাঠামো আক্রান্ত হয়েছে। এজন্য দ্রুত আইটি অডিট করার আহ্বান জানিয়ে ডিএসএতে একটি সফটওয়্যার টেস্টিং ল্যাব থেকে সংশ্লিষ্টদের নিরীক্ষা করিয়ে নেয়ার পরামর্শ দেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী অভিযোগ করেন, জাতীয় নির্বাচন সামনে রেখে বিদেশে বসে অপতৎপরতা চালাচ্ছে দেশীয় কিছু সাইবার অপরাধী। নাম না উল্লেখ করে কয়েকটি দেশের বিরুদ্ধে তাদের মদত দেয়ার অভিযোগ করেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বেশকিছু দেশের পৃষ্ঠপোষকতায় থাকা সাইবার অপরাধীরা বিদ্যুৎ ও টেলিকম খাতে হামলা চালানোর চেষ্টা করছে। আমরা সেসব দেশের নাম উল্লেখ করছি না। তারা জানে ইন্টারনেট ও বিদ্যুৎ খাতে হামলা চালাতে পারলে সহজেই ব্যবসা-বাণিজ্যসহ দেশের অর্থনীতি ধসে পড়বে। বেকায়দায় ফেলা যাবে সরকারকে। বর্তমানে আমরা তাদের সেই অপতৎপরতা দেখতে পাচ্ছি।

তিনি বলেন এছাড়া স্মাটফোন ব্যবহারকারীদের অপরিচিত ওয়েবসাইট, লিংক ব্রাউজ থেকে বিরত থাকার পরামর্শ দেন। ডাউনলোড করা যাবে না অপরিচিত অ্যাপও।

সাইবার হামলার বিষয়ে সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এরইমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বলেছে সরকার। একইসঙ্গে কোনো প্রতিষ্ঠান আক্রান্ত হলে তাৎক্ষণিকভাবে সরকারকে জানানোর নির্দেশনা দেয়া হয়েছে।

এসএইচ-১১/২২/২২ (প্রযুক্তি ডেস্ক)