ফেসবুক ১২ হাজার কর্মী ছাঁটাই করবে

নতুন নিয়োগ স্থগিতের ঘোষণার পর এবার ১৫ শতাংশ বা ১২ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে ফেসবুক। আয় ব্যাপক হারে কমে যাওয়ায় প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে। যদিও এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি।

বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় ফেসবুকের মূল কোম্পানি মেটার বর্তমান জনশক্তির কমপক্ষে ১৫ শতাংশ বা ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের শিকার হতে পারেন বলে শঙ্কা দেখা দিয়েছে। বিজসেন ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, কয়েক মাস ধরে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং অন্যান্য শীর্ষ নির্বাহীর বক্তব্য ও অভ্যন্তরীণ কয়েকটি সূত্র থেকে কর্মী ছাঁটাইয়ের বিষয়ে ইঙ্গিত পাওয়া গেছে। এই ১৫ শতাংশ কর্মীকে দক্ষতার ভিত্তিতে বাছাই করা হবে বলেও জানানো হয়।

২০০৪ সালে প্রতিষ্ঠার পর গত ১৮ বছরে এই প্রথম সবচেয়ে বড় আর্থিক সংকটের মুখে ফেসবুক। কমে গেছে প্রতিষ্ঠানটির শেয়ারের দরও। গেল মে মাসে জাকারবার্গ মেটায় বেশ কয়েকটি বিভাগে নতুন নিয়োগ বন্ধের ঘোষণা দিয়েছিলেন। এখন সে প্রক্রিয়া আরও জোরদার হচ্ছে বলে উল্লেখ করা হয় বিজসেন ইনসাইডারের প্রতিবেদনে।

ফেসবুকে কর্মী ছাঁটাইয়ের গুঞ্জন শোনা যাচ্ছিল আগে থেকেই। গেল জুলাই মাসে টিম লিডারদের প্রতি এক বার্তায়, ফেসবুকের প্রধান মানবসম্পদ কর্মকর্তা লোরি গোলার কঠোরভাবে কর্মীদের কাজের মূল্যায়নের নির্দেশ দিয়েছিলেন। এই বার্তার পর থেকেই গুঞ্জন শুরু হয় ছাঁটাই প্রক্রিয়া নিয়ে।

এর আগে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গও কয়েক দফায় ইঙ্গিত দিয়ে বলেছিলেন, যেসব কর্মী প্রতিষ্ঠানের প্রত্যাশা মেটাতে পারবে না, তাদের ‘জায়গা’ হারাতে হবে।

এদিকে মেটার আর্থিক দুর্দশার প্রভাব পড়েছে ফেসবুকের প্রতিষ্ঠাতার ব্যক্তিগত সম্পদেও। সম্প্রতি ফোর্বস প্রকাশিত যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ ধনীর তালিকায় নেই মার্ক জাকারবার্গ। বিপুল সম্পদ হারিয়ে ২০১৫ সালের পর এই প্রথমবার দেশটির শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন তিনি।

এসএইচ-১৯/০৯/২২ (প্রযুক্তি ডেস্ক)