ফোনেই থাকে জরুরি পাসওয়ার্ড! সাবধান

সময়টার দখল যে নিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা তা প্রতিদিনই টের পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে মানুষের পক্ষে যা প্রায় দুরূহ কাজ, তা অনায়াসে করে ফেলছে এআই। সম্প্রতি জানা গিয়েছে, অন্তত ৫০ শতাংশ ক্ষেত্রে পাসওয়ার্ডের জটিল ধাঁধার রহস্যভেদ করতে পারছে কৃত্রিম বুদ্ধিমত্তা। সবই বলে দিতে পারছে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত একটি টুল। যা মানুষকে আবার ভাবাচ্ছে নতুন করে।

এক সমীক্ষার সূত্রে জানা গিয়েছে, মানুষের সাধারণ স্বভাব হল পাসওয়ার্ড এবং জরুরি তথ্য মোবাইলে সেভ করে রাখা। মোটামুটি ১১ হাজার মানুষের উপর এই সমীক্ষা করা হয়। জানা গিয়েছে, ১৭ শতাংশ মানুষ ব্যাঙ্ক, এটিএমের পাসওয়ার্ড লিখে রাখেন মোবাইলে। এক্ষেত্রে প্রথম পছন্দের দুটি জায়গা হল, কন্ট্যাক্ট লিস্ট এবং মোবাইল নোটস। ৮ শতাংশের পছন্দ ফোন নোটস আর ৯ শতাংশের পছন্দ কন্ট্যাক্ট লিস্ট। অনেকে জানিয়েছেন তাঁরা পাসওয়ার্ড মনে রাখেন বা কোথাও লিখে রাখেন।

কেউ কেউ জানিয়েছেন, তাঁরা এগুলি ল্যাপটপ বা অন্য কোনও ডিভাইসে লিখে রাখেন। তবে এক্ষেত্রে উদ্বেগের জায়গা হল এই মোবাইলের কন্ট্যাক্ট লিস্ট। আজকাল বহু অ্যাপই ইনস্টল করার সময় কন্ট্যাক্ট লিস্টের অ্যাকসেস্‌ চায়। সাধারণত ব্যবহারকারী তা দিয়েও দেন। মোবাইল নোটের ক্ষেত্রেও যে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা হয়, তা নয়। অর্থাৎ কন্ট্যাক্ট লিস্ট এবং মোবাইল নোটসে জমা করা তথ্য অন্যত্র চলে যেতেই পারে। সেই তথ্যের ভিত্তিতে আরও দ্রুত এবং নিখুঁত ভাবে কাজ করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা। অর্থাৎ মানুষের কাজ সহজ করতে গিয়ে মানুষের খানিকটা বিপদই ডেকে আনতে পারে এআই।

পাসওয়ার্ড বুঝে যাওয়ার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার এই সক্ষমতা ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদেরও। আপাতত তাঁরা বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন। যেমন,কোনও ভাবেই একই পাসওয়ার্ড না ব্যবহার করা। মাঝে মাঝেই বদলানো উচিত পাসওয়ার্ড।

বিশেষজ্ঞরা বলছেন, একটা শক্তপোক্র পাসওয়ার্ডে অন্তত ১৫টি ক্যারেক্টর থাকা চাই। তাতে আপার কেস, লোয়ার কেস, নাম্বার এবং সিম্বল যেন মিলেমিশে থাকে। এবং কোনও ভাবেই খুব চেনা কোনও প্যাটার্ন পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করা উচিত নয়। প্রতারণার দুনিয়া যখন বেশ সক্রিয়, তখন সতর্ক থাকাই যে কাম্য, সে কথাই মনে করিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা।

এসএইচ-১৩/১৩/২৩ (প্রযুক্তি ডেস্ক)