সোশ্যাল মিডিয়ার ১৪ লাখ পোস্ট মুছল চীন

চীনে গত ২ মাসে ভুল তথ্য ছড়ানোয় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ১৪ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যম উই চ্যাট, ডয়ুইন ও ইউবোর অ্যাকাউন্ট থেকে পেস্ট মুছে ফেলছে চীন।

এক বিবৃতিতে চীনের সাইবারস্পেস প্রশাসন ( সিএসি) জানায়, তারা ৬৭ হাজার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। দেশটির বৃহত্তর ‘সংশোধন’ প্রচারাভিযানের অংশ হিসেবে মার্চের ১০ তারিখ থেকে ২২ মে পর্যন্ত কয়েক হাজার পোস্ট মুছে ফেলা হয়েছে।

তারা আরও জানায়, এই অ্যাকাউন্টগুলো দীর্ঘদিন ধরে ভুল তথ্য বা গুজব ছড়িয়ে আসছিল। এছাড়াও বিভিন্ন সময়ে রাষ্ট্রীয় কর্মকর্তাদের ছদ্মবেশ ধারণ করে পোস্ট করাসহ অবৈধভাবে আয় করছিল। দীর্ঘদিন ধরে পরীক্ষা করার পার অবশেষে অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হয়েছে।

২০২১ সাল থেকেই চীন সাইবারস্পেস ‘পরিচ্ছন্ন’ রাখার জন্য কয়েক বিলিয়ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট মুছে ফেলার টার্গেট নিয়েছে। এর মধ্যে উই চ্যাট, ডয়ুইন ও ইউবোর অ্যাকাউন্টও রয়েছে।

সিএসির তথ্যানুসারে, ৬৭ হাজার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। এর মধ্যে হাজার অ্যাকাউন্ট ভুল সংবাদ, গুজব ও ক্ষতিকর তথ্য ছড়াচ্ছিল।

প্রায় ৯ লাখ ৩০ হাজার অ্যাকাউন্ট বাতিল না করে তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসা হয়েছে। এই অ্যাকাউন্টগুলোর ফলোয়ার সরিয়ে দেয়া হয়েছে এবং অ্যাকাউন্ট থেকে আয়ের সুবিধা বন্ধ করে দেয়া হয়েছে।

পৃথক আরেক অভিযানে এক লাখেরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়। এইসব অ্যাকাউন্টগুলো এআই প্রযুক্তির সাহায্যে অনলাইনে ভূয়া সংবাদ ছড়িয়ে আসছিল। তারা সংবাদ উপস্থাপক এবং মিডিয়া সংস্থাগুলোকে ভুলভাবে উপস্থাপন করেছে।

সিএসি আরও জানিয়েছে, সর্বশেষ অভিযানে প্রায় ১৩ হাজার ভূয়া সামরিক অ্যাকাউন্টকে লক্ষ্য করা হয়েছে। এসব অ্যাকাউন্টগুলো ‘চীনা রেড আর্মি কমান্ড’, ‘চীনা সন্ত্রাসবিরোধী বাহিনী’ এবং ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনী’ নামে নিজেদের পরিচয় দেয়। এছাড়াও ২৫ হাজার অ্যাকাউন্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ছদ্মবেশে জনসাধারণকে প্রতারিত করছিল।

অন্যদিকে প্রায় ১ লাখ ৮৭ হাজার অ্যাকাউন্টকে সংবাদ মাধ্যমের ছদ্মবেশে ব্যবসা করার জন্য শাস্তি দেয়া হয়েছে। ৪ লাখ ৩০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট থেকে পেশাদার যোগ্যতা ছাড়াই পেশাদার পরামর্শ বা শিক্ষামূলক পরিষেবা প্রদান করা হয়েছে। এছাড়াও প্রায় ৪৫ হাজার অ্যাকাউন্টকে ‘হট ইস্যুর হাইপিং, ক্লাউট-ধাওয়া এবং অবৈধ নগদীকরণের জন্য’ বন্ধ করা হয়েছিল।

এসএইচ-০৯/২৮/২৩ (প্রযুক্তি ডেস্ক)