বাংলা লেখা পড়ে শোনাবে প্রযুক্তি

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বাংলা লেখা পড়ে শোনাবে কম্পিউটার। এমনই উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করে বাংলায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিবিষয়ক ‘এআই ফর বাংলা ২.০’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘সাস্ট ১৯৫২’ দল।

আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্পের উদ্যোগে এ প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে আটটি দলকে বিজয়ী ঘোষণা করা হয়।

রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল, আইসিটি ডিভিশনের সচিব সামসুল আরেফিন, বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার প্রমুখ। অনুষ্ঠানে জানানো হয়, বাংলা ভাষাভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রযুক্তি তৈরি ও বাংলা এনএলপি গবেষণায় উৎসাহ প্রদানের লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় প্রাপ্ত ৬০টি উদ্ভাবনী আইডিয়ার মধ্য থেকে তিন ধাপে শীর্ষ আট প্রস্তাবনাকে মোট চার লাখ টাকা পুরস্কার দেওয়া হয়।

অন্য বিজয়ীরা হলো টিম রুদ্ধস্বরের সুবাক্য, ভাষা দলের বাংলানেট, পারপিচুয়াল লার্নার্স দলের মাল্টিভিউ বাংলা সাইন ল্যাঙ্গুয়েজ ডেটাসেট অ্যান্ড কন্টিনিউস বিএসএল রিকগনেশন মডেল, শব্দকল্পদ্রুমের সাইনবিডি ওয়ার্ড, সাইন সাস্ট দলের রিয়েল টাইম সাইন ল্যাঙ্গুয়েজ রিকগনেশন ইউজিং অ্যাকশন রিকগনেশন, সাইলেন্ট সেন্টিনেলস দলের ফ্রম জেশ্চার টু ওয়ার্ডস এবং বাংলাএআই দলের বাংলাকোয়াড।

এসএইচ-০৫/১৮/২৩ (প্রযুক্তি ডেস্ক)