ইউটিউবে ভিডিও বানিয়েই ১২২ কোটির মালিক

ইউটিউবে ভিডিও বানানো একসময় নেশা ছিল। বর্তমানে সেটাই পেশায়। তার জোরেই ১২২ কোটির মালিক এই যুবক। ভারতের প্রথম সারির ইউটিউবারদের মধ্যে অন্যতম। নামজাদা বলিউড স্টারদের সঙ্গে তাঁর ওঠাবসা।

বয়স ৩০ পেরোয়নি। এখনই কোটি টাকার মালিক। তাও ১-২ কোটি নয়, একেবারে ১২২ কোটির সম্পত্তি রয়েছে এই যুবকের। অথচ তিনি কোনও ব্যবসায়ী নন। বলিউডের নামজাদা হিরোর একমাত্র সন্তানও নন। স্রেফ নিজের চেষ্টা আর অধ্যাবসায়ের জোরেই এমন সাফল্য পেয়েছেন জীবনে।

আর হবেন নাই বা কেন? কথায় আছে নেশা আর পেশা যদি এক হয়ে যায়, তাহলে সাফল্য আসতে বাধ্য! সে কথাই বাস্তবে প্রমান করে দেখিয়েছেন ভুবন বাম। একেবারেই সাধারণ মধ্যবিত্ত পরিবারের এই যুবক, একসময় গায়ক হওয়ার স্বপ্ন দেখতেন। জন্মসূত্রে গুজরাটি। কিন্তু কাজের খোঁজে খুব অল্প বয়সেই দিল্লি চলে এসেছিলেন ভুবন। সেসময় স্বপ্ন দেখতেন গায়ক হওয়ার। কাঁধে গিটার ঝুলিয়ে যেখানে সুযোগ পেতেন গাইতেন। ছোটখাটো অনুষ্ঠান থেকে শুরু করে রেস্টুরেন্ট কিংবা বার সিংগার হিসেবেও কাজ করেছেন। তখন খুব বেশি হলে মাসিক রোজগার হতো হাজার পাঁচেক। কিন্তু ভিডিও বানানো বরাবরই তাঁর নেশা

সেইসঙ্গে ছোট থেকেই বিভিন্ন বিষয়ে মজা করা তাঁর স্বভাব। এই দুই অভ্যাসের জেরেই যে ভবিষ্যতে এমন জনপ্রিয়তা ভাবেন তা কখনই ভাবেননি ভুবন। সেইসসময় ইউটিউবকে পেশা হিসেবে বেছে নেওয়া ততটাও জনপ্রিয়তা পায়নি। ভুবনও তাই কোনওরূপ ভবিষ্যৎ পরিকল্পনা ছাড়াই একটা ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করেন। মূলত হাসির ভিডিও। কিন্তু নেটদুনিয়ায় সেই ভিডিও ব্যাপক সাড়া ফেলে। কয়েকদিনের মধ্যেই রীতিমতো ভাইরাল হয়ে যায় তাঁর বানানো সেই ভিডিও। এরপর সম্পূর্ণ নতুন ধারার এক সিরিজ বানাতে শুরু করেন ভুবন। ‘বিবি কি ভাইনস’ নামে সেই সিরিজে তিনি একাই অভিনয় করতেন। কিন্তু একাধিক চরিত্রে। এই সিরিজও বেশ সাড়া ফেলে নেটদুনিয়ায়।

একা হাতে সব কিছু সামলাতেন ভুবন। সেসময় এমনটা আর কোনও ইউটিউবারকে করতে দেখা যেত না। ফলত ভুবনের জনপ্রিয়তা রীতিমতো বেড়ে যায়। তাঁর চ্যানেল বিবি কি ভাইনসের নাম সকলের মুখে মুখে ফিরতে শুরু করে। এরপর থেকে আর পিছন ফিরে দেখতে হয়নি ভুবনকে। দেশ বিদেশের একাধিক অনুষ্ঠানে সম্মানিত হয়েছেন। পেয়েছেন বহু পুরুস্কার। শুধু ভারত নয়, গোটা বিশ্বে ছড়িয়ে আছে তাঁর ফ্যানরা। স্বাভাবিকভাবেই জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়ে রোজগারও বেড়েছে ভুবনের।

বর্তমানে তিনি ১২২ কোটি টাকার মালিক। এত অল্পবয়সে এই সাফল্য সত্যিই নজিরবিহীন। অনেকেই ভারতের সেরার সেরা ইউটিউবার হিসেবে ভুবনের নাম বলেন। বছর কয়েক আগে সিনেমাতেও নাম লিখিয়েছেন ভুবন। এছাড়া বেশ কিছু ওয়েবসিরিজেও দেখা গিয়েছে তাঁকে। আর নিজের চ্যানেলের ভিডিও তো রয়েছেই। এখনও তা সমানভাবে জনপ্রিয়। আগামী দিনে সেই জনপ্রিয়তা আরও বাড়বে বলেই দাবি তাঁর সমর্থকদের।

এসএইচ-১৫/০২/২৩ (প্রযুক্তি ডেস্ক)