আগের চেয়েও ব্যয়বহুল হবে আইফোন ১৫ প্রো ম্যাক্স!

চলতি বছরের শেষদিকে বাজারে আসছে আইফোন-১৫ সিরিজের মোবাইল ফোন। অ্যাপল বিশ্লেষকরা বলছেন, এই সিরিজের আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম আগের সিরিজ অর্থাৎ আইফোন ১৪ প্রো ম্যাক্সের চেয়েও বেশি হবে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির গ্যাজেট ৩৬০-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের শেষে আইফোন ১৫ সিরিজের মোবাইল ফোন বাজারে আসতে পারে। এই সময়ে আইফোন ১৫ প্রো ম্যাক্স এবং আইফোন ১৫ আল্ট্রাও বাজারে ছাড়া হবে।

আসন্ন এই সিরিজে কী থাকছে বা কী থাকছে না, তা নিয়েও চলছে জল্পনা-কল্পনা। ফাঁস হওয়া বিভিন্ন তথ্য নিয়ে প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, এই লাইনআপের মডেলগুলোতে তার আগের মডেলের তুলনায় বড় ডিসপ্লে, ব্যাটারি ও ভালো ক্যামেরা থাকতে পারে।

তবে অ্যাপল বিশ্লেষক জেফ পু জানান, আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম আগের সিরিজ আইফোন ১৪ প্রো ম্যাক্সের চেয়ে বেশি হবে।

এদিকে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, চলতি বছরের সেপ্টেম্বর মাসে আইফোন ১৫ সিরিজের ঘোষণা দিতে পারে অ্যাপল। সাধারণত প্রতিবছর এ সময়টাতেই নতুন সিরিজের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এবারের আইফোন ১৫ সিরিজের মোট চারটি ফোন আনতে যাচ্ছে অ্যাপল। এতে ক্যামেরাসহ মোট তিনটি বিষয়ে বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, আইফোন ১৫ সিরিজে ডাইনামিক আইল্যান্ড ও ব্যাক প্যানেল, ক্যামেরা এবং ইউএসবি টাইপ-সি’তে বেশ বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে অ্যাপল।

ডাইনামিক আইল্যান্ড ও ব্যাক প্যানেল
আইফোন ১৫ সিরিজের মডেলগুলোতে অ্যাপলের নতুন ডায়নামিক আইল্যান্ড ফিচার দেয়া হবে। অর্থাৎ ফ্ল্যাগশিপ ফোনটিতে একটি পাঞ্চ হোল ডিসপ্লে ডিজাইন থাকবে। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো নিশ্চয়তা দেয়নি অ্যাপল। বর্তমানে ডাইনামিক আইল্যান্ড ডিজাইনটি শুধু আইফোন ১৪ প্রো মডেলের মধ্যেই সীমাবদ্ধ।

এর পাশাপাশি, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাসে ম্যাট কালার ফিনিশিংসহ একটি ফ্রস্টেড গ্লাস ব্যাক ফিচার দেয়া হতে পারে। যেমনটা দেয়া হয়েছিল আইফোন ১৪ প্রো মডেলে।

ক্যামেরায় বড় পরিবর্তন

আইফোনের নিয়মিত এডিশনগুলোতে সাধারণত পেছনে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়। তবে আইফোন ১৫ সিরিজে আরও ১২ মেগাপিক্সেল বাড়ানো হতে পারে। এছাড়া, আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলটিতে আরও বিশিষ্ট ক্যামেরা মডিউল থাকতে পারে, যা অন্যান্য সেন্সর ছাড়াও ৫ থেকে ৬ গুণ বেশি অপটিক্যাল জুম ক্ষমতাসম্পন্ন পেরিস্কোপ লেন্সযুক্ত।

ইউএসবি টাইপ-সি পোর্ট

আইফোন ১৫ সিরিজে সবচেয়ে বড় যে পরিবর্তনটি আসতে পারে তা হলো এর ইউএসবি পোর্ট। সাধারণত অ্যাপলে এর চিরচেনা লাইটনিং পোর্টই ব্যবহার হয়ে আসছিল আইফোন ১৪ সিরিজ পর্যন্ত। তবে এবার টাইপ-সি পোর্ট ব্যবহার করতে পারে অ্যাপল। তবে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এসএইচ-০৯/০৮/২৩ (প্রযুক্তি ডেস্ক)