দু’সাবেক বিশ্বচ্যাম্পিয়নের লড়াই

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার নিজেদের বিশ্বকাপ লক্ষ্যে মাঠে নামছে উইন্ডিজ এবং পাকিস্তান। সাবেক এই দুই বিশ্ব চ্যাম্পিয়নদের ম্যাচ শুরু বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

বিশ্বকাপের প্রথম দুই আসরে কিংবদন্তি ক্রিকেটার ক্লাইভ লয়েডের হাত ধরে ক্যারিবীয়দের ঘরে এসেছিল বিশ্বকাপ শিরোপা। তবে এর কেটে গেছে প্রায় ৩০ বছর, কিন্তু উইন্ডিজদের বিশ্বকাপ শিরোপা থেমে আছে সেই দুইয়েই। লয়েডের পরে আর কোনো উইন্ডিজ অধিনায়ক পারেননি বিশ্বকাপ শিরোপা ঘরে আনতে।

অন্যদিকে আর এক কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খানের নেতৃত্বে ১৯৯২ সালে প্রথম এবং শেষবারের মতো বিশ্বকাপের শিরোপা ছুঁয়ে দেখে পাকিস্তান। এরপর ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস কিংবা ইনজামাম-উল-হকের মতো অধিনায়ক পাকিস্তানকে নেতৃত্ব দিলেও বিশ্বকাপ আর ছুঁয়ে দেখতে পারেনি তারা।

তবে পাকিস্তানের হয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা অধিনায়ক সরফরাজ আহমেদ দেখছেন বিশ্বকাপ শিরোপার স্বপ্ন। আর দলের জয়ের ব্যাপারে পাকিস্তানি অধিনায়ক বেশ আত্মবিশ্বাসী। যদিও শেষ দশ ওয়ানডে ম্যাচের সব ক’টিতেই হারের মুখ দেখেছে তারা।

পাকিস্তানকে অবশ্য স্বপ্ন দেখাচ্ছে তাদের ব্যাটিং লাইন আপ। দূর্দান্ত ফর্মে আছে পাকিস্তানি টপ অর্ডার আর সেই সাথে অভিজ্ঞতায় ভরপুর মিডল অর্ডারের নেতৃত্বে আছেন মোহাম্মদ হাফিজ আর শোয়েব মালিক। বল হাতে আলো ছড়াবেন ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমিররা।

অন্যদিকে ক্যারিবীয়রাও আছে দারুণ ফর্মে। প্রস্তুতি ম্যাচে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে ৪২১ রানের দানবীয় সংগ্রহ জানান দেয় উইন্ডিজরা ব্যাটিংয়ের দিক দিয়ে কতটা শক্তিশালী।

আর এবার তো গুঞ্জন উঠেছে বিশ্বকাপে এবং ওয়ানডে ক্রিকেটে প্রথমবারের মতো ৫০০ এর অধিক রান তোলার ক্ষমতা আছে কেবল উইন্ডিজদেরই। নিজের শেষ বিশ্বকাপের প্রথম ম্যাচে নামবেন ‘ইউনিভার্সাল বস’ খ্যাত ক্রিস গেইল।

দলের নেতৃত্বে আছেন জেসন হোল্ডার আর তার সহকারী হিসেবে মাঠে থাকবেন গেইল। উইন্ডিজ ব্যাটসম্যানরা আছেন দারুণ ফর্মে। আয়ারল্যান্ডে বাংলাদেশের কাছে ত্রিদেশীয় সিরিজ হারলেও ব্যাটে বলে ঠিকই ঝালিয়ে নিয়েছিল নিজেদের। ওপেনার শাই হোপ ধরে রেখেছেন নিজের ভয়ংকরী ফর্ম।

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভবনা। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নরা প্রস্তুত নতুন করে বিশ্বকাপ শিরোপায় নিজেদের নাম লিখতে।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: ইমাম-উল-হক, ফকর জামান, বাবর আজম, হ্যারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ/ইমাদ ওয়াসিম, আসিফ আলী, শাদাব খান, মোহাম্মদ আমির, হাসান আলী এবং ওয়াহাব রিয়াজ।

উইন্ডিজদের সম্ভাব্য একাদশ: ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, শিমরণ হেটমায়ার, ড্যারেন ব্রাভো, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, অ্যাশলে নার্স, কেমার রোচ, শেলডন কটরেল এবং ওশান থমাস।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

এসএইচ-০৫/৩১/১৯ (স্পোর্টস ডেস্ক)