লঙ্কানদের মুখোমুখি কিউইরা

বিশ্বকাপের মূল পর্বে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। শনিবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে অনুষ্ঠিত হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কার থেকে ছয় ধাপ এগিয়ে আছে নিউজিল্যান্ড। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‌্যাংকিংয়ে ৪র্থ স্থানে আছে কিউইরা আর ৭৬ পয়েন্ট নিয়ে ৯ম স্থানে লঙ্কানরা।

ধারাবাহিক পারফরম্যান্সের বিচার করলে নিউজিল্যান্ডের মতো দল খুঁজে পাওয়া বেশ মুশকিল। তবে বিশ্বকাপের মঞ্চে ঠিক যেন নিজেদের মেলে ধরতে পারে না কিউইরা। ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ থেকে শুরু করে ২০১৯ সালের ১২তম বিশ্বকাপ পর্যন্ত সব গুলোতেই অংশ গ্রহণ করেছে ব্ল্যাক ক্যাপসরা। খেলেছে সর্বোচ্চ সংখ্যক ছয় সেমি ফাইনাল এবং একটি ফাইনালও।

সপ্তমবারের চেষ্টায় বিশ্বকাপের মঞ্চে ফাইনাল খেলে ২০১৫ সালে। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ শিরোপা অধরাই থেকে যায় কিউইদের।

অন্যদিকে সাম্প্রতিককালে বেশ খারাপ অবস্থা পার করছে লঙ্কান ক্রিকেট। ২০১৫ বিশ্বকাপের পর কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, দিলশানসহ কিছু ক্রিকেটার অবসর নেওয়ার পরে ভেঙে পড়ে লঙ্কান ক্রিকেটের স্তম্ভ। তবে আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী দল। বিশ্বকাপ জয়ের পর আরও দুইবার ২০০৩ এবং ২০০৭ সালে বিশ্বকাপের ফাইনাল খেলে শ্রীলঙ্কা। তবে অস্ট্রেলিয়ার কাছে দু’বারই হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের।

বিশ্বকাপের আগে দারুণ ছন্দে নিউজিল্যান্ড দল। ব্যাট-বল-ফিল্ডিং তিন ফরম্যাটেই পারফরম্যান্স নজর কাড়া কিউইদের। বিশ্বকাপের মূল পর্বের পূর্বে প্রস্তুতি ম্যাচে শক্তিশালী ভারতের মুখোমুখি হয়েছিল তারা। সে ম্যাচেই দেখিয়েছে তাদের সামর্থ। ভারতীয় ব্যাটিং লাইন আপকে মাত্র ১৭৯ রানে থামিয়ে দিয়েছিল ব্ল্যাক ক্যাপস বোলাররা। আর ব্যাটসম্যানরাও রেখেছিলেন নিজের সামর্থের প্রমাণ। শেষ দশ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ছয় জয়ের পাশে মাত্র চার ম্যাচ হেরেছে তারা।

দারুণ ফর্মে আছেন কিউই অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর আর হেনরি নিকলসন। আর ট্রেন্ট বোল্ট, লুকি ফারগুসনের বোলিং তোপের মুখে যেন দাঁড়াতেই পারছে না ব্যাটসম্যানরা। সব মিলিয়ে দারুণ ফর্মে নিউজিল্যান্ড দল।

অন্যদিকে, শ্রীলঙ্কার একদিনের ক্রিকেটে অবস্থাটা ঠিক অম্ল মধুর। কখনো ভালো সময় কাটছে তো কখনো কাটছে খুবই বাজে সময়। আইসিসির ওডিআই র‌্যাংকিংয়ে অবনমিত হয়ে আছে ৯ম স্থানে। লঙ্কানদের থেকে এগিয়ে আছে উইন্ডিজ আর বাংলাদেশও। তবে কোচ হাতুরুসিংহের ছোঁয়ায় পালটে দিতে চায় সব হিসেব।

তবে পরিসংখ্যান কথা বলছে না লঙ্কানদের পক্ষে। কিউদের বিপক্ষে শেষ তিন দেখায় হেরেছে তিনটিতেই। আর ২০১৯ সালে খেলা ওডিআই ম্যাচগুলোর মধ্যে জয় পেয়েছে মাত্র একটিতে। সে জয়টিও এসেছে দুর্বল দল স্কটল্যান্ডের বিরুদ্ধে।

লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে ফর্মে আছেন কুশল মেন্ডিস এবং থিসারা পেরেরা। আর বল হাতে লঙ্কানদের হয়ে আলো ছড়াচ্ছেন অভিজ্ঞ লাসিথ মালিঙ্গা, সেই সাথে তার যোগ্য সতীর্থ অলরাউন্ডার থিসারা পেরেরা তো আছেনই। তাই বলা যায়, বিশ্বকাপের পূর্বে যেমনই হোক না কেন বিশ্বকাপে নিজেদের সেরাটা দিতে প্রস্তুত শ্রীলঙ্কা।

ভেন্যু: ওয়েলসের কার্ডিফে অবস্থিত সোফিয়া গার্ডেন্স স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৭ সালে। তবে একদিনের ক্রিকেটে সোফিয়া গার্ডেন্সের অভিষেক ঘটে ১৯৯৯ সালে। এরপর থেকে এখন পর্যন্ত ২৪টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত হয়েছে এখানে। সোফিয়া গার্ডেন্সে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৮ সালে ৩২৪ রান তোলে ইংলিশরা। আর এখানে সর্বোচ্চ ব্যক্তিগত রান তোলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শন মার্শ। ইংলিশদের বিপক্ষে ১৩১ রানের ইনিংস খেলেন তিনি।

এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সোফিয়া গার্ডেন্সে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। আর সে ম্যাচে আগে ব্যাট করে লঙ্কানরা তুলেছিল ১৩৮ রান। আর এটিই এই স্টেডিয়ামে এখন পর্যন্ত সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ম্যাচটি কিউইরা জিতেছিল।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১০টি। শ্রীলঙ্কা জয়ী: ৬টি। নিউজিল্যান্ড জয়ী: ৪টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৯৮টি। নিউজিল্যান্ড জয়ী: ৪৮টি। শ্রীলঙ্কা জয়ী: ৪১টি। ড্র: ১টি ম্যাচ, পরিত্যক্ত: ৮টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: রস টেইলর, ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), থিসারা পেরেরা, লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

বিশ্বকাপে নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, টম ব্লান্ডেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ইশ সোধি, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন, টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

এসএইচ-০১/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)