ধারাভাষ্যকারদের সতর্ক করল আইসিসি

বিশ্বকাপে এবার বড় হয়ে দেখা দিয়েছে আম্পায়ারিং বিতর্ক। ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচে দেখা গেছে একের পর এক বাজে আম্পায়ারিং। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে উঠেছে আলোচনা-সমালোচনার ঝড়। আম্পায়ারদের সমালোচনা করতে কার্পণ্য করেননি সেই ম্যাচে উপস্থিত ধারাভাষ্যকাররাও।

পুরো খেলায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়েছে ক্যারিবিয়ানরা। তাদের ব্যাটসম্যানদের একের পর এক ভুল আউট দিয়েছেন অনফিল্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি ও রুচিরা পালিয়াগুর্গে।

ওই ম্যাচে মোট পাঁচবার আম্পায়ারদের সিদ্ধান্ত ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) পরিবর্তন হয়েছে। এমনকি আউট ছাড়াও এড়িয়ে গেছেন মিচেল স্টার্কের অনেক বড় ‘নো’ বল। এই ‘নো’ বলটা চোখে পড়লে হয়ত আউট হতে হতো না ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইলকে।

নিজের দলের ওপর এমন অবিচার দেখে আর চুপ করে থাকতে পারেননি ক্যারিবিয়ান কিংবদন্তি ও জনপ্রিয় ধারাভাষ্যকার মাইকেল হোল্ডিং। ধারাভাষ্য রুমে বসে সাথে সাথেই প্রতিবাদ করেন তিনি। হোল্ডিং বলেন, ‘আমি এটা বলার জন্য ক্ষমা চাচ্ছি যে এই ম্যাচে অত্যন্ত বাজে আম্পায়ারিং হয়েছে।’

হোল্ডিংয়ের এই কথার জের ধরে আইসিসি একটি সতর্কবার্তা পাঠিয়েছে ধারাভাষ্যকারদের। ইমেইল দিয়ে তারা বলেছে ধারাভাষ্যকারদের নিরপেক্ষ থাকতে। ইমেইলে এও বলা হয়েছে আম্পায়ারের ব্যপারে যেন তারা নিরপেক্ষ থাকেন এবং তাদের ভালো কাজের প্রশংসা করেন।

সেই ম্যাচের জন্য আম্পায়ারদের সমালোচনা করতে ছাড় দেননি ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়রাও। তাদের বোলার কার্লোস ব্রাথওয়েট বলেন, ‘আমি জানি না আমার কথার জন্য আমাকে জরিমানা করা হবে কি-না। কিন্তু আমি বলতে চাই খুবই হতাশাজনক আম্পায়ারিং হয়েছে ম্যাচে। এমনকি আমরা যখন বল করছিলাম তখন অনেকগুলো ঠিক বলকেও ওয়াইড দেয়া হচ্ছিল।’

এসএইচ-৩১/০৮/১৯ (স্পোর্টস ডেস্ক)