স্কুলের ১৬ শিক্ষার্থী ওমিক্রনে আক্রান্তের খবরটি বাংলাদেশের নয়

সম্প্রতি “স্কুলের ১৬ শিক্ষার্থী ওমিক্রনে আক্রান্ত ছড়াচ্ছে আতংক” শিরোনামে একটি পোস্ট ফেসবুকে ভাইরাল হয়েছে। মূলত এটি ভারতের মুম্বাই শহরের একটি স্কুলের ঘটনা। এখন পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুই রোগীর সন্ধান মিলেছে বাংলাদেশ। ফেসবুক পোস্টে ঘটনার স্থান উল্লেখ না করায়, ফ্যাক্টওয়াচ এটিকে “বিভ্রান্তিকর” সাব্যস্ত করেছে।

সম্প্রতি ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্ট দেখুন

ফেসবুক পোস্টগুলোর লেখা ধরে অনুসন্ধান করে একই শিরোনামে দ্য ডেইলি ক্যাম্পাস থেকে প্রকাশিত একটি সংবাদ পাওয়া গেছে। সংবাদটির বিস্তারিত অংশে উল্লেখ করা হয়েছে, এটি ভারতের মুম্বাই শহরের একটি স্কুলের ঘটনা।

সংবাদ সূত্রে আরও জানা গেছে,

“করোনা আক্রান্ত এক শিক্ষার্থীর বাবা সম্প্রতিই বিদেশ থেকে ফেরায় ওমিক্রনের আতঙ্কও ছড়িয়েছে। ওই শিক্ষার্থীর বাবা সম্প্রতিই কাতার থেকে দেশে ফিরেছেন। বিদেশ থেকে আসায় কেন্দ্রের নিয়ম অনুযায়ী গোটা পরিবারই করোনা পরীক্ষা করায়। ওই ব্যক্তির করোনা রিপোর্ট নেগেটিভ এলেও, বাচ্চাটির রিপোর্ট পজেটিভ আসে। এরপরই স্কুল কর্তৃপক্ষকে খবর দেওয়া হয়। গত ১৩ ডিসেম্বর স্কুলের একাধিক শিক্ষার্থীর করোনা পরীক্ষা করানো হয়। রিপোর্টে দেখা যায়, সাত শিক্ষার্থী করোনা আক্রান্ত হয়েছে। এরপরই স্কুলের মোট ৬৫০ জন শিক্ষার্থী করোনা পরীক্ষা করা হয়। নতুন করে আরও ৯ জন শিক্ষার্থীর রিপোর্টও পজেটিভ আসে। সব মিলিয়ে মোট ১৬ জন শিক্ষার্থী আক্রান্ত হয়েছে।“

এ বিষয়ে ইন্ডিয়া টুডে এবং দ্য ইকোনমিক টাইমস থেকে প্রকাশিত দুটি সংবাদ দেখুন এখানে এবং এখানে।

যদিও এনডিটিভি থেকে প্রকাশিত সংবাদে এই সংখ্যা ১৮ জন বলে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুই রোগীর সন্ধান মিলেছে বাংলাদেশ। ১১ ডিসেম্বর ২০২১ (শনিবার) ঢাকার শিশু হাসপাতালে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে প্রথম ওমিক্রনের রোগী ধরা পড়ার কথা জানান। এই দুজনই হলেন বাংলাদেশের নারী ক্রিকেটার। আফ্রিকার দেশ জিম্বাবুয়ে সফর করে সম্প্রতি দেশে ফিরে তারা বর্তমানে আইসোলেশনে রয়েছেন।

উপরে প্রকাশিত যাবতীয় তথ্য ও ছবি fact-watch.org ওয়েবসাইট থেকে সংগৃহিত।