মাদকবিরোধী অভিযানের নামে বিচারবহির্ভূত হত্যা

মাদকবিরোধী অভিযানের নামে গত বছর বাংলাদেশে অন্তত ৪৬৬ জন বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে সন্দেহভাজনদের ‘গুম’ ও নিহতদের বিরুদ্ধে ‘ভুয়া প্রমাণ তৈরি’র অভিযোগ আনা হয়েছে।

অ্যামনেস্টির এক বিবৃতিতে বলা হয়, কথিত বন্দুকযুদ্ধে মৃত্যুর এসব ঘটনার তদন্ত করতে বাংলাদেশ কর্তৃপক্ষ যে ব্যর্থ হয়েছে ওই প্রতিবেদনে তাও উঠে এসেছে।

তারা বলছে, ২০১৭ সালে মাদকবিরোধী অভিযানে সারাদেশে যতজন সন্দেহভাজন নিহত হয়েছিলেন, ২০১৮ সালে এসে তা বেড়েছে তিন গুণেরও বেশি।

আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের উপ-পরিচালক দিনুশিকা দিশানায়েক বলেন, এই মাদকবিরোধী অভিযানে প্রতিদিন গড়ে অন্তত একজনের প্রাণ গেছে।

তিনি দাবি করেন, সন্দেহভাজনদের গ্রেফতার করা হয়নি। কাউকে কাউকে বাড়ি থেকে জোর করে তুলে নিয়ে যাওয়া হয়েছে। পরে স্বজনরা তাদের লাশ দেখেছেন মর্গে।

অ্যামনেস্টির ওই প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, বিচারবহির্ভূত এসব হত্যার তদন্তের উদ্যোগ না নিয়ে কর্তৃপক্ষ তাদের ‘বন্দুকযুদ্ধ’ বা ‘ক্রসফায়ারের’ সমর্থনে ‘ভুয়া প্রমাণ’ তৈরির নির্দেশ দিয়েছে।

অ্যামনেস্টি বলছে, আইনশৃঙ্খলাবাহিনী এসব ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে যাদের সামনে আনে, তারা তাদের কয়েকজনের সাক্ষাৎকার নিয়েছে।

বিএ-০৬/০৫-১১ (ন্যাশনাল ডেস্ক)