ভেনিসে প্রবাসী রেমিটেন্স যোদ্ধা

প্রকাশিতঃ জানুয়ারী ৫, ২০১৯ আপডেটঃ ৩:৪৫ অপরাহ্ন

ভেনিস আর জাহাজ নির্মাণ শিল্প একে অন্যের সঙ্গে পরিপূরক। বন্দর নগরী ভেনিসের বুক জুড়ে প্রবাসী বাংলাদেশীদের জয়জয়কার। গেলো ১ যুগের বেশী সময় ধরে এ ভেনিসে প্রবাসী বাংলাদেশিরা লাল সবুজের পতাকা সমুন্নত রেখেছেন।

যুক্ত হয়েছেন মূলধারার শিল্প প্রতিষ্ঠানে। মূলত সেখানে বসবাসকারী মজিব সরকারের বদৌলতেই জাহাজ নির্মাণ শিল্পের সঙ্গে সম্পৃক্ত হয়েছে প্রায় ছয়শ’র বেশি শ্রমিক।

জাহাজ নির্মাণের জন্য বিখ্যাত এক নগরী ভেনিস। বিশ্বখ্যাত জাহাজ নির্মাণের জন্য ইতিমধ্যে খ্যাতি কুড়িয়েছে পানির উপর ভাসমান শহর ভেনিস।

এক যুগ আগে উচ্চতর পড়াশোনার জন্য ইতালী আসেন গাজীপুরের বাসিন্দা মজিব সরকার। পড়াশোনার ফাঁকে ফাঁকে চাকুরী পরবতীর্তে প্রতিষ্ঠা করেন নিউ ওয়াল্ড সার্বিস এস আর।

মজিব সরকার প্রবাসী বাংলাদেশিদের অন্যতম এক গর্বের নাম। যিনি নিজ যোগ্যতায় স্থান করে নিয়েছেন দেশ ও প্রবাসের হাজারো মানুষের হৃদয়ে। চাকুরীর সুযোগ করে দিয়েছেন প্রবাসী বাংলাদেশিদের।

ভেনিস ছাড়াও ইতালীর বিভিন্ন শহর এবং ইতালী বাহিরে ফ্রান্সেও রয়েছে মজিব সরকারের প্রতিষ্ঠান।

সঠিক সময়ে বেতন, বোনাস, শ্রমিকের নিত্য দিনের চাহিদা মেটানোর পাশাপাশি লিবিয়া হয়ে ইতালীতে আসা নিরুপায় প্রবাসী বাংলাদেশিদের আস্থার নাম হচ্ছে মজিব সরকার।

দেশ থেকে হাজার মাইল দুরে তবু দেশের প্রতি অগাধ বিশ্বাস আর ভালো বাসায় বহিঃবিশ্বে লাল সবুজের পতাকার নিশান উড়িয়ে যাচ্ছেন মজিব সরকারদের মতো শত শত প্রবাসী বাংলাদেশি।

এসএইচ-০৭/০৫/১৯ (প্রবাস ডেস্ক, তথ্য সূত্র : যুগান্তর)