মালয়েশিয়ায় প্রবেশের অনিশ্চয়তায় প্রবাসীরা

মালয়েশিয়ায় বিদেশ ফেরতদের মাধ্যমে করোনাভাইরাসের বিস্তার বাড়ায় বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। করোনা টেস্ট পজিটিভ সনদ থাকা সত্ত্বেও অনাকাঙ্ক্ষিত নিষেধাজ্ঞার কবলে পড়ে বাংলাদেশ ফেরত প্রবাসী কর্মীরা আবার কর্মস্থলে ফিরতে পারবেন কিনা তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

সম্প্রতি বিভিন্ন দেশ থেকে আসা বিদেশ ফেরতদের মাধ্যমে করোনার সংক্রমণ চিহ্নিত হওয়ায় ৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ প্রায় ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।

যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি সেই দেশগুলো এই নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত থাকবে। ফলে দেশে ছুটিতে গিয়ে চরম অনিশ্চয়তার মাঝে দিন কাটাচ্ছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের কয়েক হাজার অভিবাসী কর্মী।

বাংলাদেশ ফেরত অনেক প্রবাসী কর্মীর এরই মধ্যে ভিসার মেয়াদ শেষের পথে। আশা ছিল দেশ থেকে ফিরে নতুন ভিসার জন্য আবেদন জমা দেবেন তারা। এ নিষেধাজ্ঞায় দেশে চরম অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন তারা। আমদানি রপ্তানি বন্ধ থাকায় প্রয়োজনীয় মালামাল সরবরাহ করতে না পারায় উদ্বিগ্ন প্রবাসী ব্যবসায়ীরাও।

এদিকে, প্রবাসী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছে মালয়েশিয়ার বড় তিনটি ব্যবসায়ী প্রতিষ্ঠান। আর এ বিষয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে ছুটিতে থাকা প্রবাসী কর্মীদের ফিরিয়ে আনতে সার্বক্ষণিক মালয়েশিয়া সরকারের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ অব্যাহত রয়েছে।

এসএইচ-০৫/০৯/২০ (প্রবাস ডেস্ক)