প্রবাসী বাংলাদেশিদের জন্য দুঃসংবাদ

অবৈধভাবে ইতালিতে থাকা প্রায় ১৫ হাজার প্রবাসী বাংলাদেশি পাসপোর্ট বঞ্চিত হচ্ছেন। নাম, ভুয়া জন্মতারিখ ও বয়স কমিয়ে যারা ইতালির আশ্রয় কেন্দ্রগুলোতে রয়েছেন, তাদের ভাগ্যে জুটছে না দেশটির পাসপোর্ট।

বৃহস্পতিবার রোম দূতাবাস থেকে জাতীয় পরিচয়পত্রের আবেদন শুরুর দিন এ তথ্য জানা গেছে।

ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসে বৃহস্পতিবার থেকে জাতীয় পরিচয়পত্রের আবেদন গ্রহণ শুরু হয়েছে। দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের এমন আনন্দের দিনেও অনেকেরই ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মধ্যে। কারণ প্রায় ১৫ হাজার অবৈধ প্রবাসী বাংলাদেশির জাতীয় পরিচয়পত্র পাওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়।

ইতালিতে বিভিন্ন পথে আসা অবৈধ বাংলাদেশি যারা নাম, জন্মতারিখ পরিবর্তন করেছেন; তারা জাতীয় পরিচয়পত্র পাবেন না বলে সময় সংবাদকে জানিয়েছেন দূতাবাসের দায়িত্বশীল একটি সূত্র। আর এনআইডি কার্ড ছাড়া পাসপোর্ট পাওয়ার কোনো সুযোগ না থাকায় তারা দেশটিতে বৈধতাও পাবেন না।

এদিকে, বৃহস্পতিবার রোমে কর্মরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে নবনিযুক্ত রাষ্ট্রদূত মনিরুল ইসলাম আনুষ্ঠানিক বৈঠক করেন। প্রবাসী গণমাধ্যমকর্মী ছাড়াও বৈঠকে দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়নের পাশাপাশি দেশীয় সংস্কৃতি ছড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানান রাষ্ট্রদূত মনিরুল ইসলাম।

২০২২ সালে ইতালিতে অবৈধভাবে আসেন ২২ হাজার ৫৫৭ জন বাংলাদেশি। আর সরকারি হিসাব বলছে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ৮ হাজার বাংলাদেশি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে দেশটিতে এসেছেন। বছর শেষে এই সংখ্যা আরও কয়েকগুণ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এসএইচ-০৭/০৩/২৩ (প্রবাস ডেস্ক)