রাজাকারের তালিকা তৈরীতে নতুন আইন হচ্ছে

নিউইয়র্ক সিটির ‘ব্রুকলিন ওয়াটার ফ্রন্ট আর্ট গ্যালারি’-তে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা নিয়ে এক ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছেন নিউইয়র্কের ফ্রিল্যান্স সাংবাদিক ও শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন। বাংলাদেশ থেকে আমদানিকৃত এই বর্ণিল রিকশাটির প্রদর্শনীতে ৬ ডিসেম্বর অংশগ্রহণ করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

কনসাল জেনারেল সাদিয়া প্রদর্শনীতে আসা দর্শনার্থীদের সাথে আলাপ করেন এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে দর্শনার্থীদের অবগত করেন। তিনি বলেন, রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সহজাত প্রকাশ।

এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার লোকজন বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে সক্ষম হবেন বলে কনসাল জেনারেল আশা পোষণ করেন। মার্কিন ধারার সাথে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন’কে কনসাল জেনারেল আন্তরিক ধন্যবাদ জানান।

শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন কনসাল জেনারেলকে জানান যে, বাংলাদেশের ঐতিহ্যবাহী এ রিকশার নাম দিয়েছেন “অথেনটিক সাইকেল রিকশা”। পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং রিকশা শিল্পী’র আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয়। তারই পরিপ্রেক্ষিতে এই প্রদর্শনী।

বাংলাদেশী ও আমেরিকান দর্শক আগ্রহভরে এই রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন। আগামী শনি ও রোববারও এই প্রদর্শনী চলবে বলে জানান।

আরও উল্লেখ্য, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জনকূটনীতিমূলক বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে যুক্তরাষ্ট্রের মূলধারায় একটি ইতিবাচক ধারণা তৈরীর প্রয়াসে বিভিন্ন ধরণের কার্যক্রম গ্রহণ অব্যাহত রেখেছে।

এসএইচ-০৬/০৮/২০ (প্রবাস ডেস্ক)