কুয়েতে কমছে প্রবাসী বাংলাদেশির সংখ্যা

করোনা মহামারির পর কুয়েতে কমতে শুরু করেছে প্রবাসী বাংলাদেশির সংখ্যা। এক সময় তিন লাখ বাংলাদেশি দেশটিতে বসবাস করলেও বর্তমানে সেই সংখ্যা নেমেছে আড়াই লাখের নিচে। তবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্স পাঠানোর দিক থেকে পঞ্চম অবস্থানে রয়েছে কুয়েত।

করোনা মহামারিতে বিভিন্ন দেশে লকডাউন আর অচলাবস্থার কারণে প্রবাসীরা একদিকে যেমন নিয়মিত বেতন পাননি, অন্যদিকে চাকরি হারিয়েছেন অনেকে। আবার দেশে এসে কর্মস্থলেও ফিরতে পারেননি অনেকে।

দীর্ঘদিন তিন লাখ প্রবাসী বাংলাদেশি কুয়েতে বসবাস করে আসলেও করোনা মহামারিসহ নানা কারণে বর্তমানে সেই সংখ্যা আড়াই লাখের নিচে নেমে এসেছে। প্রবাসীর সংখ্যা কমলেও রেমিট্যান্স পাঠানোর দিক থেকে এগিয়ে রয়েছে কুয়েত। মধ্যপ্রাচের মধ্যে তৃতীয় হলেও বিশ্বে পঞ্চম অবস্থানে রয়েছে দেশটি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সৌদি আরব থেকে ২০ দশমিক ৭৮ শতাংশ, যুক্তরাষ্ট্র থেকে ১৬ দশমিক ২৮ শতাংশ, ব্রিটেন থেকে ১১ দশমিক ৩৩ শতাংশ, সংযুক্ত আরব আমিরাত থেকে ৮ দশমিক ৯২ শতাংশ এবং কুয়েত থেকে ৭ দশমিক ৮৩ শতাংশ রেমিট্যান্স আসে বাংলাদেশে।

এদিকে বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য ফ্যামিলি ও ভিজিট ভিসা বন্ধ করেছে কুয়েত। এতে হতাশ প্রবাসীরা। তবে নতুন পদ্ধতি ও শর্তাবলী পরীক্ষা-নিরীক্ষা শেষে আবারও এ ভিসা চালু করার আশ্বাস দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি কুয়েতের রেসিডেন্সি অ্যাফেয়ার ডিপার্টমেন্টকে ফ্যামিলি এবং ভিজিট ভিসা স্থগিত করার মৌখিক নির্দেশনা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে এ নির্দেশনা। তবে এরই মধ্যে যাদের পারিবারিক ভিসা দেয়া হয়েছে তারা নতুন নির্দেশের আওতায় আসবেন না। এছাড়া চিকিৎসক ও ইউরোপীয় নাগরিকরা এ সিদ্ধান্তের আওতায় পড়বেন না।

এসএইচ-১৩/২২/২২ (প্রবাস ডেস্ক)