কোন খরচ ছাড়াই কর্মী যাচ্ছে মালয়েশিয়াতে

এবার কোনো খরচ ছাড়াই কর্মী যাচ্ছে মালয়েশিয়া। প্রথম ব্যাচে ২০ জন কর্মী গেলেও আগামী দুই বছরে পঞ্চাশ হাজার কর্মী এ প্রক্রিয়ায় মালয়েশিয়া যেতে পারবে বলে জানিয়েছে বায়রা।

সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেলের মাধ্যমে এসব কর্মী পাঠানো হচ্ছে। মন্ত্রণালয় বলছে, শুধু বেসরকারিভাবে নয়, সরকারিভাবেও বিনা খরচে কর্মী পাঠানোর চেষ্টা চলছে।

কোনো টাকা ছাড়া বিদেশ যাওয়া যেন স্বপ্ন মতো। মালয়েশিয়া যেতেও একজন কর্মীকে কয়েক লাখ টাকা খরচ করতে হয়। এনিয়ে আলোচনা-সমালোচনারও শেষ নেই।

তবে, তারপরও পরিচিত এক ব্যক্তির মাধ্যমে কিশোরগজ্ঞের রহিম জানতে পারলো ক্যাথারসিস ইন্টারন্যাশনাল নামে একটি এজেন্সি বিনা টাকায় কর্মী পাঠাবে মালয়েশিয়া।

মাত্র ২০ জন কর্মী এই সুযোগ পেলেও, গেলো এক বছরে মালয়েশিয়া যাওয়া প্রায় আড়াই লাখ কর্মী কিন্তু চার থেকে পাচ লাখ টাকা খরচ করেই বিদেশ গেছেন।

তাহলে কর্মীরা বিনা খরচে কীভাবে যেতে পারবেন বিদেশ। এই প্রশ্ন ছিলো এই কাজের উদ্যেক্তা ক্যাথারসিসের প্রধান রুহুল আমিন স্বপনের কাছেই।

তিনি জানান, ‘স্পেশাল ওয়ান রিক্রুটমেন্ট প্রজেক্ট’-এর আওতায় মালয়েশিয়াত কর্মী পাঠানো হয়। কোন মালয়েশিয়ার কোন প্রতিষ্ঠান চাহিদাপত্র দিলে তখন আর কর্মী পাঠাতে টাকা দিতে হয় না।

আর মালয়েশিয়ান হাইকমিশনার বলছেন, অনেক কোম্পানিই আছেন যারা সঠিক পদ্ধতিতে কর্মী নেবার অপেক্ষায় আছেন।

তবে বিনা খরচে কর্মী যাবার এই প্রক্রিয়া আরো দ্রুত হবে যদি সরকার এই প্রক্রিয়ায় অংশ নেবে। এমন কথা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা সরোয়ার আলম।

অতীতে বিনা পয়সায় কর্মী পাঠানোর উদ্দ্যোগ নেওয়া হলেও, এজেন্সিগুলোর প্রতারণার কারনেই তা আলোর মুখ দেখেনি। এখন সময় এসেছে সেই দৃশ্যপট বদলে দেয়ার।

এসএইচ-১৮/২১/২৩ (প্রবাস ডেস্ক)