মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশিসহ ১৯৫ অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ার জহুর রাজ্যের পাম বাগানে অভিযান চালিয়ে ৫৫ বাংলাদেশিসহ মোট ১৯৫ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে জহুর ইমিগ্রেশন পুলিশ।

শুক্রবার রাজ্যের জহুর বারু জেলার গেলাং পাতাহের পাম বাগানের দুটি পৃথক স্থানে দিবাগত রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এক বিবৃতিতে জহুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক বাহারউদ্দিন তাহির বলেন, আটক অবৈধ অভিবাসীরা ইমিগ্রেশন পুলিশের কাছ থেকে বাঁচতে গেলাং জহুর বারুর গেলাং পাতাহের মেইন রোড থেকে অনেক ভেতরে ১৫টি কন্টেইনারে বসতি করে সেখানে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছিলেন। এই সংবাদ পাওয়ার পর সেখানে অভিযান চালানো হয়।

বিবৃতিতে তিনি আরও বলেন, অভিযানে ৬৪১ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও ভিসা যাচাই বাছাই করা হয়। এদের মধ্যে ১৯৫ জনের কাছে দেশটিতে থাকা বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়। আটকদের সবার বয়স ১৯ থেকে ৬৯ বছরের মধ্যে। এদের মধ্যে ইউএনসিএইচআর শরণার্থী কার্ডধারীও রয়েছে বলে জানানো হয়।

আটকদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি ছাড়াও মিয়ানমারের ৬২ জন, ভারতীয় ২৮ জন, ইন্দোনেশীয় ২৬ জন পুরুষ ও ৫ জন নারী, পাকিস্তানি ১৬ জন, চীনা দুজন এবং একজন তিমুর লেস্তের নাগরিক রয়েছে।

বাহারউদ্দিন আরও বলেন, মালয়েশিয়ায় কাজের পারমিটের অপব্যবহার, অতিরিক্ত অবস্থান ও বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়। তাদের পরবর্তী তদন্তের জন্য জহুর বারুর সেতিয়া ট্রপিকা ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে।

এছাড়া, যারা অবৈধ অভিবাসীদের চাকরি অথবা নিয়োগ দেবে সেসব নিয়োগকর্তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে। একই সঙ্গে তিনি নিয়োগকর্তাদের উদ্দেশে বলেন, যোগ্যতাসম্পন্ন অবৈধ অভিবাসীদের ডিসেম্বরের মধ্যে চলমান আরটিকে ২.০ প্রোগ্রামে দ্রুত রেজিস্ট্রেশন করতে হবে।

এসএইচ-১১/১৪/২৩ (প্রবাস ডেস্ক)