দুপুর ১:৫০
বুধবার
২৪ শে এপ্রিল ২০২৪ ইংরেজি
১১ ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
১৫ ই শাওয়াল ১৪৪৫ হিজরী
spot_img

বাংলাদেশের কোচ হয়ে এসে যা বলছেন পাকিস্তানি কিংবদন্তি

রঙ্গনা হেরাথের বিদায়ের পর বেশ কয়েক মাস স্পিন কোচ ছাড়াই কাটিয়েছে বাংলাদেশ জাতীয় দল। সর্বশেষ গত সপ্তাহে সেই জায়গা পাকিস্তানের কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদকে দিয়ে পূরণের ঘোষণা দেয় বিসিবি। গতকাল তিনি ঢাকায় এসেছেন। আজ (মঙ্গলবার) জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়ে জানালেন বাংলাদেশের অংশ হয়ে সম্মানিত বোধ করার কথা। একইসঙ্গে স্পিন বিভাগে পার্থক্য তৈরির অঙ্গীকারও জানিয়েছেন স্পিন কোচ মুশতাক।

টাইগার শিবিরে যোগ দিয়ে পাকিস্তানের সাবেক এই তারকা স্পিনার একে একে খেলোয়াড় ও কোচিং স্টাফের সঙ্গে সৌজন্য আলাপ করেন। এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে বিসিবি। যেখানে মুশফিকুর রহিম প্রথম পরিচয়ে মুশতাককে জড়িয়ে ধরেন, পরে একে একে আলাপ করেন মুমিনুল হক, তাইজুল ইসলাম এবং প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে। ক্রিকেট অপারেশন্সের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফিস একপর্যায়ে স্পিন কোচের হাতে অনুশীলনের কিট তুলে দেন।

জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য এবং খেলোয়াড়দের উপস্থিতিতে এক সভায় নতুন স্পিন কোচকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় বিসিবি। পরে ঘুরে ঘুরে মাঠ ও ড্রেসিংরুম দেখেছেন মুশতাক। এক ফাঁকে বাংলাদেশ ক্রিকেটের অংশ হয়ে অনুভূতি জানান সাকিব আল হাসানদের এই কোচ, ‘বাংলাদেশের ক্রিকেট ব্যবস্থার অংশ হওয়াটা আমার জন্য অনেক সম্মানের। আমি নতুন এই অধ্যায় শুরুর অপেক্ষায় আছি। বাংলাদেশে আসাটা সব সময়ই দারুণ ব্যাপার। পাকিস্তানি ক্রিকেটারদের অনেক ভক্ত এখানে। বাংলাদেশে খেলাটা আমরা খুবই উপভোগ করেছিলাম। এখানকার আতিথেয়তা চমৎকার।’

এরপর বাংলাদেশে নিজের লক্ষ্যটা কী, সেটিও পর্যায়ক্রমে জানান মুশতাক, ‘আমি এখানকার স্পিন বিভাগে একটি পার্থক্য তৈরি করতে এসেছি। আমার জ্ঞান তরুণ এবং সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে ভাগ করতে পারি। আশা করি আমরা একটি পার্থক্য করতে পারব। তরুণরা খুবই প্রতিভাবান ক্রিকেটার, তাই আমরা তাদের কাছে আমাদের অভিজ্ঞতা তুলে দিতে পারি। আমি বিশ্বাস করি তারা খুবই প্রতিভাবান। তারা যেকোনো দলকে চ্যালেঞ্জ করতে পারে।’

একইসঙ্গে কেবল জাতীয় দল ও আশপাশে থাকা স্পিনাররাই নন, তৃণমূলেও নজর দেওয়ার আশা নতুন এই কোচের, ‘এশিয়ার নেটে সবসময় একজন লেগস্পিনার, মিস্ট্রি স্পিনার এবং চায়নাম্যান থাকে। আমি মনে করি সেখানেই আমার অভিজ্ঞতা আসবে। আশা করছি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাধ্যমে যোগাযোগ করতে পারব। আমরা ক্লাব এবং প্রথম শ্রেণীর কোচদের সঙ্গে দেখা করতে পারি। আমরা লেগস্পিনার এবং চায়নাম্যান বোলার খুঁজে পেতে পারি। আপনার এমন স্পিনার থাকা দরকার যারা সাদা বলের ক্রিকেটে মাঝের ওভারে আপনাকে উইকেট তুলে দিতে পারে।’

মুশতাক পাকিস্তানের হয়ে ৫২টি টেস্ট ও ১৪৪টি ওয়ানডে খেলেছেন। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪৬ উইকেট শিকার করেছেন ৫৩ বছর বয়সী এই লেগস্পিনার। খেলোয়াড়ি জীবনে বাংলাদেশেও এসেছিলেন ১৯৯৩–৯৪ সালে। কোচিংয়ে তার অভিজ্ঞতা আছে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সঙ্গে। এছাড়া ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচ ছিলেন মুশতাক।

এসএ-১০/২৩/২৪(স্পোর্টস ডেস্ক)

ইরানের ওপর ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না

ইরানি ভূখণ্ডের ওপর ফের কোনো হামলা হলে পরিণতি ভয়াবহ হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি আরও বলেছেন, ইসরায়েল যদি ইরানের ওপর হামলা চালায় তাহলে ইসরায়েলকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) পাকিস্তান সফরের দ্বিতীয় দিনে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে এমন হুঁশিয়ারি বাক্য উচ্চারণ করে রাইসি বলেন, “যদি ইসরায়েল আবারও ইরানের ওপর হামলা করে তাহলে ইসরায়েল আর থাকবে না।”

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলার জবাবে ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিনশরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। কনস্যুলেটে হামলাকে নিজেদের ভূখণ্ডের ওপর হামলা হিসেবে অভিহিত করে ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয় তেহরান।

ইরানি প্রেসিডেন্ট ইসরায়েলকে হুমকি দিয়ে বলেছেন, “যদি ইসরায়েল আরেকবার ভুল করে এবং পবিত্র ইরানের সার্বভৌমতাকে লঙ্ঘন করে তাহলে পরিস্থিতি ভিন্ন হবে।”

ইরানের বিশাল হামলার পাল্টা জবাব দিতে ইরানের ইস্ফাহানে ছোট হামলা চালায় দখলদার ইসরায়েল। তবে উত্তেজনা থামিয়ে দিতে ইরান বিষয়টি চেপে যায়। এছাড়া ইসরায়েলও আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করেনি।

পরবর্তীতে ইসরায়েলের একটি সূত্র জানায়, তারা ইরানে আরও বড় হামলা চালানোর পরিকল্পনা করেছিল। কিন্তু পরিস্থিতি অন্যদিকে মোড় নিতে পারে এমন ভয় থেকে সিদ্ধান্ত পরিবর্তন করে।

সূত্র: সিএনএন।

এসএ-০৯/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলা

ইরাকের পশ্চিমাঞ্চলের আল-আসাদ বিমান ঘাঁটিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে ইরাক থেকে সিরিয়ায় অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা হয়। সিরিয়ায় ওই হামলার পর ইরাকের আল-আসাদ ঘাঁটিতেও হলো হামলা।

গত দুই মাস ধরে ইরাক ও সিরিয়ায় অবস্থিত যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা বন্ধ ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে ফের তাদের লক্ষ্য করা হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ইসরায়েলিদের পক্ষে অবস্থান নেওয়ায় অক্টোবরের মাঝামাঝি সময় থেকে ইরাক ও সিরিয়ায় থাকা মার্কিন সেনাদের ওপর হামলা চালানো শুরু করে সশস্ত্র গোষ্ঠীগুলো।

গত ২৮ জানুয়ারি জর্ডানে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর চালানো ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হন। এরপর ফেব্রুয়ারির শুরুর দিকে ইরাক ও সিরিয়ায় ইরান সংশ্লিষ্ট সশস্ত্র গোষ্ঠীগুলোর ওপর ব্যাপক বোমা হামলা চালায় মার্কিন বাহিনী। এরপর তাদের ওপর হামলা বন্ধ হয়ে যায়। তবে এখন নতুন করে আবারও মার্কিন সেনারা লক্ষবস্তুতে পরিণত হয়েছে।

ইরাকের আল-আসাদ ঘাঁটিতে হামলার বিষয়টি নিশ্চিত করে মার্কিন কর্মকর্তা বলেছেন, “গতকাল (সোমবার) আল-আসাদ ঘাঁটিতে হামলা হয়েছিল। এতে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতি হয়নি।” তবে নাম গোপন রাখা এ কর্মকর্তা নিশ্চিত করেননি আল-আসাদ ঘাঁটিতে কি ধরনের হামলা হয়েছে।

“গত ৪ ফেব্রুয়ারির পর মার্কিন বাহিনীর ওপর এটি দ্বিতীয় হামলা” যোগ করেন ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর চালানো বেশিরভাগ হামলার দায় স্বীকার করেছে ইরাকের ইসলামিক রেসিসটেন্স।

সূত্র: এএফপি।

এসএ-৮/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

মোদি বললেন, ‘ভারতকে ভাঙতে চায় তারা’

ভারতের সংবিধান নিয়ে দেশটির বিরোধীদল কংগ্রেসের এক প্রার্থীর করা মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, কংগ্রেস ভারত ভাগ করতে চায়। একই সঙ্গে বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধীর সমালোচনা করে মোদি বলেছেন, কংগ্রেসের নেতারা বাবা সাহেব আম্বেদকরের সংবিধানের অবমাননা এবং দেশ ভাঙার চেষ্টা করছে।

এর আগে, সোমবার দক্ষিণ গোয়ায় এক জনসভায় কংগ্রেসের প্রার্থী ভিরিয়াতো ফার্নান্দেজ বলেন, পর্তুগিজ শাসন থেকে মুক্ত হওয়ার পর গোয়ায় ভারতীয় সংবিধান ‘‘জোর করে’’ চাপিয়ে দেওয়া হয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা রাহুল গান্ধীর কাছেও একই কথা বলেছিলেন।

কংগ্রেসের নেতা ফার্নান্দেজের এই মন্তব্যের তীব্র সমালোচনা করে মঙ্গলবার ছত্তিশগড়ে এক সমাবেশে অংশ নিয়ে নরেন্দ্র মোদি বলেছেন, কংগ্রেসের গোয়ার প্রার্থী বলছেন, রাজ্যে ভারতের সংবিধান প্রযোজ্য নয়। তিনি স্পষ্টভাবে বলেছেন, গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছিল এবং তিনি অতীতে কংগ্রেসের ‘‘শাহজাদা’’কে এই কথা বলেছিলেন।

বংশীয় পরম্পরায় রাজনীতি করায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে শাহজাদা বলে ডাকেন। মোদি বলেন, ‘‘এটা কি বাবাসাহেব আম্বেদকর এবং সংবিধানের অপমান নয়? এটা কি সংবিধানে হস্তক্ষেপ নয়? এর সবই দেশ ভাঙার সুচিন্তিত ষড়যন্ত্রের অংশ। আজ তারা গোয়ায় সংবিধানকে অস্বীকার করছে, কাল তারা সারা ভারতে বি আর আম্বেদকরের সংবিধানকে অস্বীকার করার চেষ্টা করবে।’’

ভারতের প্রধানমন্ত্রীর এই মন্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ চলমান লোকসভা নির্বাচনে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হলে বিজেপি সংবিধান পরিবর্তন করতে পারে বলে অভিযোগ করেছে কংগ্রেস। উত্তর কন্নড় কেন্দ্রের বিজেপি দলীয় ছয় বারের সাংসদ অনন্ত হেজেও এর আগে বলেছিলেন, এনডিএ জোট লোকসভার ৪০০ আসনে জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে; যাতে সংবিধান সংশোধন করা যায়। এই মন্তব্যের পর হেজেকে লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা থেকে বাদ দিয়েছে বিজেপি।

কংগ্রেসের অভিযোগের পাল্টায় ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, ‘‘বিজেপিকে বাদ দিন, এমনকি বাবাসাহেব আম্বেদকর নিজেও সংবিধান বাতিল করতে পারবেন না।’’

সূত্র: এনডিটিভি।

এসএ-০৭/২৩/২৪(আন্তর্জাতিক ডেস্ক)

যদি মনে করি, সিঙ্গেল থেকে ডাবল হতে চাই তখনই হব : জয়া

দুই বাংলার সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ব্যক্তিজীবনে ১৯৯৮ সালে ফয়সাল আহসানকে বিয়ে করেছিলেন তিনি। কিন্তু বিয়ের ১৩ বছরের মাথায় ভেঙে যায় সেই সংসার। ২০১১ সালে ফয়সালকে ডিভোর্স দেন জয়া। এরপর আর নতুন করে বিয়ের সিদ্ধান্ত নেননি তিনি।

বিগত ১৩ বছরে একাধিকবার প্রেম, সম্পর্ক, বিয়ে নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে এই অভিনেত্রীকে। প্রতিবারই জয়ার উত্তর যেন একই ছিল। সিঙ্গেল জীবনই উপভোগ করছেন তিনি। নতুন করে ভাবছেন না বিয়ে প্রসঙ্গে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে আবারও বিয়ে নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন জয়া। যেখানে অভিনেত্রী বলেছেন, ‘আমার বর্তমান জীবন খুবই এনজয় করছি। পরিবার তো শুধু স্বামী-স্ত্রীকেই ঘিরে নয়, অথবা পার্টনার হলেই হয় না, পরিবারে আরও অনেকেই আছে। পরিবারে মা-বাবা আছেন,আমার বাড়িতে যেসব লোক কাজ করেন, তারাও আছেন। আমার পোষ্যরাও আছে। তাদেরকে সবাইকে নিয়ে খুবই ভালো আছি।’

তাহলে কী জয়া আর বিয়ে করছেন না? অভিনেত্রীর উত্তর, ‘আমি তো কোনো কিছু পরিকল্পনা করি না। যদি মনে করি যে সিঙ্গেল থেকে ডাবল হতে চাই, দরকার আছে, তখনই হব। তবে এই মুহূর্তে আমার কোনো পরিকল্পনা নেই। কারণ, বর্তমানে আমি খুবই ভালো আছি, শান্তিতে আছি।’

বয়সের সঙ্গে এখনও নিজের তারুণ্য ধরে রেখেছেন জয়া। নিজের রূপ ও সৌন্দর্যের রহস্য কী? অভিনেত্রীর উত্তর— ‘তরুণ কীভাবে আছি জানি না, তবে সময়টাকে উপভোগ করাটাই মনে হয় সবচেয়ে বড় বিষয়।’

প্রসঙ্গত, শোবিজ অঙ্গনে এই তারকার ক্যারিয়ার শুরু হয়েছিল জয়া মাসউদ নামে। মডেল ও অভিনেতা ফয়সাল আহসানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়ে নিজের নামের শেষে মাসউদের বদলে জুড়ে নেন আহসান। সেই থেকে তিনি ‘জয়া আহসান’ নামেই দুই বাংলায় সমধিক পরিচিত।

এসএ-০৬/২৩/২৪(বিনোদন ডেস্ক)

নিউইয়র্কে দেখা হলো তিন বন্ধুর

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গেছেন দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও চিত্রনায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত। সেখানে আগে থেকেই অবস্থান করছিলেন ঢাকাই সিনেমার চিত্রনায়িকা মৌসুমী।

গেল ২০ ও ২১ এপ্রিল নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে হয়ে গেল দুই দিনব্যাপী সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ভারত ও বাংলাদেশের মোট ৩৯টি সিনেমা প্রদর্শিত হয়েছে এই উৎসবে।

উৎসবে একসঙ্গে সময় কাটিয়েছেন শোবিজের তিন বন্ধু—ফেরদৌস, চিত্রনায়িকা মৌসুমী ও কলকাতার ঋতুপর্ণা সেনগুপ্ত। পরিবারের সঙ্গে সময় কাটাতে আগে থেকেই যুক্তরাষ্ট্রে ছিলেন মৌসুমী। এরপর ফেরদৌসের হাত ধরে উৎসবে অংশ নিয়েছিলেন তিনি। যেখানে শুভেচ্ছাদূত হিসেবে হাজির ছিলেন ঋতুপর্ণা। তিন বন্ধুর দেখা হওয়ার মুহূর্তটা ভীষণ উপভোগ করেছেন তারা।

উৎসবে ফেরদৌসের ‘মাইক’ ও ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমা প্রদর্শিত হয়। ফেরদৌসের অংশ নেওয়ার খবরটি আগেই জেনেছিলেন মৌসুমী। তাই লং আইল্যান্ডের বাসায় তাকে নিমন্ত্রণ করেছিলেন মৌসুমী। গত শনিবার সন্ধ্যায় নায়িকার আতিথেয়তা গ্রহণ করেন নায়ক।

মৌসুমীর নিজ হাতের রান্না খাওয়ার পাশাপাশি দারুণ এক সন্ধ্যা কাটিয়েছেন দুই বন্ধু। সেই ছবি ফেসবুকে শেয়ার করে ফেরদৌস লিখেছেন, ‘মৌসুমী আমার প্রিয় মানুষ এবং ভীষণ কাছের একজন। অনেক দিন পর সেই মানুষটার সঙ্গে দেখা। কী যে ভালো লেগেছে, কী যে অসাধারণ সময় কেটেছে—লিখে বোঝাতে পারব না। মৌসুমী নিজ হাতে রান্না করেছে। ….আমার এই নতুন জীবন (সংসদ সদস্য) নিয়ে মৌসুমীর কত কথা, কত প্রশ্ন, কত যে আগ্রহ! গাড়িতে উঠে অনেক দূর এগিয়ে পেছনে ফিরে দেখি, প্রচণ্ড শীত উপেক্ষা করে তাকিয়ে আছে সে। এই সম্পর্কগুলো অটুট, এই বন্ধনগুলো দৃঢ়, এই স্মৃতিগুলো অমলিন।’

উৎসব নিয়ে ফেরদৌস বলেন, ‘প্রথমবার হিসেবে আয়োজকেরা শতভাগ সফল। দুই দিনব্যাপী এই উৎসবে সবার অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। মনে হচ্ছে, ভবিষ্যতে আরও বড় পরিসরে এই উৎসব করা যাবে।’

এসএ-০৫/২৩/২৪(বিনোদন ডেস্ক)

নিউইয়র্কে ফেরদৌসকে নিজ হাতে আপ্যায়ন মৌসুমীর

বেশ লম্বা সময় ধরেই যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ঢাকাই সিনেমার ‘প্রিয়দর্শনী’ খ্যাত নায়িকা মৌসুমী। সম্প্রতি নিউইয়র্কে গেছেন চিত্রনায়ক ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ। সেখানে ‘সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব’-এ যোগ দিয়েছেন তিনি।

নিউইয়র্ক শহরে গিয়েই পুরোনো বন্ধু ও সহশিল্পী নায়িকা মৌসুমীর দেখা পেয়েছেন এই নায়ক। এরপর দারুণ কিছু সময় কাটিয়েছেন দু’জনে। নিজেদের সেই মুহূর্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছেন ফেরদৌস।

বন্ধুকে নিজ শহরে পেয়ে বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলেন মৌসুমী। ফেরদৌসও সেই নিমন্ত্রণ ফেরাননি। নায়িকার বাসায় পৌঁছাতেই বাহারি খাবারের আয়োজনে আপ্যায়ন করা হয় তাকে। সেসব চিত্রই ফেসবুকে প্রকাশ করেছেন ফেরদৌস।

এদিন বন্ধুর জন্য নানা পদের রান্না করেছিলেন মৌসুমী। স্থিরচিত্রগুলোতে লক্ষ্য করে দেখা যায়, খাবার আয়োজনে ছিল খিচুড়ি, মাংস, মাছসহ অনেক কিছু। ছিল মিষ্টিজাতীয় খাবারও। খাওয়াদাওয়া আর আড্ডায় কেটে যায় তাদের দুই ঘণ্টার বেশি সময়।

ছবিগুলো শেয়ার করে ফেরদৌস লিখেছেন, ‘মৌসুমী আমার প্রিয় মানুষ, প্রিয় নায়িকা, প্রিয় বন্ধু, প্রিয় সহকর্মী এবং বিভিন্ন দিক দিয়ে আমার ভীষণ কাছের একজন। অনেক দিন পর সেই মানুষটার সাথে দেখা। নিউ ইয়র্কে। কী যে ভাল লেগেছে, কী যে অসাধারণ সময় কেটেছে লিখে বুঝাতে পারবো না।’

এ বিষয়ে এই নায়ক বলেন, ‘মৌসুমী নিজ হাতে রান্না করেছে, ফাইজা এবং আন্টি পরিবেশন করেছে, তারপর গল্পও আড্ডা, আন্টি সেই শুরুর দিকের কত কথা যে বললো! আমার এই নতুন জীবন নিয়ে মৌসুমীর কত কথা,কত প্রশ্ন, কত যে আগ্রহ। গাড়িতে উঠে অনেক দূর এগিয়ে পিছনে ফিরে তাকিয়ে দেখি এই প্রচণ্ড শীত উপেক্ষা করে এখন তাকিয়ে আছে, এই সম্পর্কগুলো অটুট, এই বন্ধনগুলো দৃঢ়, এই স্মৃতিগুলো অমলিন। মৌসুমী ভালো থাকুক এটাই মন থেকে চাই।’

এসএ-০৪/২৩/২৪(বিনোদন ডেস্ক)

শাকিবের ‘তুফান’ সিনেমায় থাকছেন, নিশ্চিত করলেন চঞ্চল

গুঞ্জন ছিল, শাকিব খানের নতুন সিনেমা ‘তুফান’-এ খলনায়ক চরিত্রে থাকছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। পুরো বিষয়টা নিয়েই নীরব ভূমিকায় ছিলেন এই অভিনেতা ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

তবে জল্পনা-কল্পনা জটিল হওয়ার আগেই মুখ খুলেছেন চঞ্চল। জানিয়েছেন, ‘তুফান’ সিনেমায় থাকছেন তিনি। দেখা যাবে একটি ‘বিশেষ’ চরিত্রে।

এ বিষয়ে চঞ্চল চৌধুরী বলেন, ‘তুফান সিনেমায় আমাকে বিশেষ একটা চরিত্রে দেখা যাবে। রায়হান রাফী এই সময়ের প্রতিভাবান একজন পরিচালক। একইসঙ্গে শাকিব খানের সাথে আমার ব্যক্তিগত সম্পর্কের জায়গা একদম অন্যরকম। তাদের সাথে একসঙ্গে কাজ করতে পারলে ভালো লাগবে। আর এতো বড় তিনটা প্রযোজনা প্রতিষ্ঠান এক হয়েছে অবশ্যই ভালো কিছুই হবে।’

চঞ্চলকে সিনেমায় যুক্ত করা প্রসঙ্গে পরিচালক রায়হান রাফীর ভাষ্য, ‘চঞ্চল ভাই আমাদের দেশের শক্তিমান অভিনেতা। তুফান-এ শাকিব ভাইয়ের সাথে সাথে উনাকে পাওয়াটা আমার জন্য আনন্দের।’

‘তুফান’ সিনেমাটি প্রযোজনা করছে বাংলাদেশ থেকে আলফা আই ও চরকি এবং ভারত থেকে এসভিএফ। এ বিষয়ে চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি, ‘‘চঞ্চল ভাইকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। তিনি আমাদের জন্য গর্ব। দেশের গণ্ডি পেরিয়ে বাইরেও তার কাজের সুখ্যাতি রয়েছে। তার সঙ্গে আমার বেশ কিছু কাজের অভিজ্ঞতা হয়েছে। ‘তুফান’ সিনেমায় তার এই উপস্থিতি অন্যরকম মাত্রা যোগ করবে বলে আমি মনে করি।’’

একজন গ্যাংস্টারের গল্পে তৈরি হয়েছে তুফান সিনেমা। যেখানে উঠে আসবে নব্বই দশকের চিত্র। সে সময়ের এক নামকরা গ্যাংস্টারের কাহিনী নিয়েই এগিয়ে যাবে তুফানের গল্প।

এর আগে শাকিবের জন্মদিনে তুফানের একটি লুক পোস্টার প্রকাশ করা হয়। যেখানেও গ্যাংস্টার লুকে দেখা গেছে শাকিব খানকে। শাকিব ভক্তরা সেই পোস্টার লুফে নিয়েছেন। ‘প্রিয়তমা’, ‘রাজকুমার’র পর শাকিব খান আরও একটি চমক নিয়ে হাজির হচ্ছেন সেটাই অনুমান করা যাচ্ছে এখন থেকেই।

এসএ-০৩/২৩/২৪(বিনোদন ডেস্ক)

জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন

বহুল আলোচিত ‘রূপান্তর’ নাটককে কেন্দ্র করে নোয়াখালীতে ছোট পর্দার অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালতের বিচারক মো. জাকির হোসাইনের নিকট এ মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক ‘রূপান্তর’ নাটক নিয়ে সমালোচনার সৃষ্টি হয়েছে। যে নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহি।

ইউটিউবে নাটকটি প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। অসংখ্য পোস্ট ও লক্ষাধিক প্রতিক্রিয়া আসে নাটকটির বিরুদ্ধে। তীব্র সমালোচনার মুখে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়।

বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ নাটকের অভিনেতা-অভিনেত্রীসহ ৬ জনের বিরুদ্ধে নোয়াখালী জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালতের বিচারক মো. জাকির হোসাইনের নিকট মামলার আবেদন করেন।

এ বিষয়ে মামলার বাদী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ বলেন, ‘‘রাফাত মজুমদার রিংকু পরিচালিত এ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। তাই আমি স্বেচ্ছায় মামলার আবেদন করেছি। আশা করি, বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিবেন।’

নোয়াখালীর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) মো. শাহ আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, মামলার আবেদন করা হয়েছে সত্য। তবে বিষয়টি নিয়ে কোনো নির্দেশনা আসেনি। আবেদন দেখে বিজ্ঞ বিচারক সিদ্ধান্ত নিবেন এবং নির্দেশনা প্রদান করবেন।

এদিকে গত মঙ্গলবার (১৬ এপ্রিল) ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে নাটকটি সরিয়ে ফেলার পর এ বিষয়ে কথা বলেছেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। তিনি বলেন, দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেনি। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক কিছুই দেখছি, আমি নতুন কোনো মন্তব্য করতে চাচ্ছি না।

অভিনেতা জোভান বলেন, ‘আমি বুঝতে পারছি না, নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তাহলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয়, তারা না দেখেই সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে।’

সমালোচনার মুখে জোভান সিদ্ধান্ত নিয়েছেন দর্শক পছন্দ করেন না এমন কোনো চরিত্রে অভিনয় করবেন না। তিনি বলেন, ‘যেহেতু মানুষ পছন্দ করছে না সেহেতু এসব আর করা যাবে না। এরপর থেকে এগুলো আর করব না।’

এসএ-০২/২৩/২৪(বিনোদন ডেস্ক)

প্রথম সম্পর্কে যে ভুল হয়েছে, দ্বিতীয় সম্পর্কে সেটা হয়নি : হিল্লোল

নিজের ক্যারিয়ারের উড়ন্ত সময়ে অভিনেতা আদনান ফারুক হিল্লোলকে বিয়ে করেন অভিনেত্রী শ্রাবস্তী দত্ত তিন্নি। দুজনেই তখন ছোট র্দায় নিয়মিত অভিনয় করছেন। শোবিজ অঙ্গনেও তাদের জুটি ছিল সকলের প্রিয়।

তবে বিয়ের পরই নানা কারণে দূরত্বের সৃষ্টি হয় এই দম্পতির মাঝে। একটা সময় ভাঙনে গড়ায় তাদের সংসার। একমাত্র সন্তান ওয়ারিশাকে নিয়ে আলাদা হয়ে যান তিন্নি।

বছরখানেক পরেই ছোট পর্দার আরেক অভিনেত্রী নওশীনের সঙ্গে সম্পর্কে জড়ান হিল্লোল। এক পর্যায়ে তার গলাতেই মালা দেন। বর্তমানে নওশীনের সঙ্গেই অভিনেতার সুখের সংসার। দুজনেই থাকছেন নিউইয়র্কে। তাদের সংসারে রয়েছে একটি সন্তান।

যদিও অভিনয়ে এখন আর নিয়মিত নন হিল্লোল-নওশীনের দুজনেরই কেউ। তবে প্রায়সময়েই দেশে আসলে অভিনয়, ব্যক্তিজীবন নিয়ে নানা প্রশ্নের মুখে পড়তে হয় এই দম্পতিকে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারেও সাবেক স্ত্রী তিন্নির সঙ্গে বিচ্ছেদের কারণ, বর্তমান সম্পর্ক এবং প্রায় ৩০ বছরের ক্যারিয়ার নিয়ে খোলামেলা কথা বলেছেন অভিনেতা।

যেখানে হিল্লোল জানিয়েছেন, অভিনয় ছেড়ে কেন ফুড ভ্লগিং বেছে নিয়েছেন তিনি। এ বিষয়ে অভিনেতার ভাষ্য, ‘আমার কাছে টেকনোলজিটা ২০১১-১২ থেকে খুব ইন্টারেস্টিং লাগতে শুরু করে। তখন থেকেই অনুভব করলাম যে এটার এক ধরনের ভবিষ্যৎ সামনে আছে। এটা নিয়ে কাজও শুরু করি। মাথার মধ্যে ছিল আমার একটি ডিজিটাল পরিচয় তৈরি করা দরকার। যে পরিচয়টা মানুষের কাছে পরবর্তী ৩০ বছর বাঁচিয়ে রাখবে। খাবার ও পণ্যের বিষয়টা আমার আগ্রহ ছিল। সেটা থেকেই শুরু করা। পারিবারিকভাবেই আমরা ভোজনরসিক মানুষ, সে কারণে খাদ্য বিষয়টাই আমার ভালো লাগে। তবে ফুড ভ্লগিংয়ে উত্থান-পতনও আছে। এটাকে ক্যারিয়ার হিসেবে রাখা ঠিক হবে না। কাজের বাইরে বাড়তি কাজ হিসেবে রাখা উচিত হবে।’

সাবেক স্ত্রী তিন্নির সঙ্গে এখনও যোগাযোগ হয় কিনা, সেই প্রশ্নেরও উত্তর দিয়েছেন এই অভিনেতা। হিল্লোল জানালেন, ‘৯০ শতাংশ সম্পর্ক নিয়ে দ্বন্দ্ব হয়। তিন্নির সঙ্গে এখন খুব ভালো সম্পর্ক। আমার মেয়ের ১৬ বছর চলছে। ও ক্লাস নাইনে পড়ে। আমাদের মেয়ের কারণেও যোগাযোগ করতে হয়। বর্তমান স্ত্রীর সঙ্গেও তিন্নির নিয়মিত যোগাযোগ হয়। ছোট মেয়েকে তো সময় দেওয়া হয়। বড় মেয়েকে বছরে একবার সময় দেওয়া হয়, যখন কানাডাতে যাই।’

তিন্নি-হিল্লোল সম্পর্ক থেকে কোনো শিক্ষা পেয়েছেন কি-না, এমন প্রশ্নে হিল্লোলের ভাষ্য, ‘ওখান থেকে কোনো শিক্ষা পাইনি। ওটা ভুল ছিল। আমার কিংবা তার দিক থেকে হতে পারে। ওরও হয়তো ভুল ছিল। তবে বর্তমান সম্পর্কে সেই ভুলটা হয়নি। আত্মবিশ্বাসের সঙ্গে আজকে আমাদের সম্পর্কের ১৪ বছর পর এসে বলতে পারি, সেই ভুলটা হয়তো এই সম্পর্কের ক্ষেত্রে হয়নি।’

এসএ-০১/২৩/২৪(বিনোদন ডেস্ক)