গর্ভবতী না হয়েও মাতৃত্বকালীন ভাতা নেন নারী ইউপি সদস্য!

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে গর্ভবতী না হয়েও মাতৃত্বকালীন ভাতার টাকা নেযার অভিযোগ উঠেছে নারী ইউপি সদস্যসহ ২ জনের বিরুদ্ধে।

গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী ইউপি সদস্য (১, ২ ও ৩ ওয়ার্ড) রুলি খাতুনের বিরুদ্ধে রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেন এক ভুক্তভোগী।

লিখিত অভিযোগে মাজেদ আলী উল্লেখ করেন, তার ছেলের বউ গর্ভবতী হওয়ায় নারী ইউপি সদস্যের কাছে কয়েকবার ভাতা মঞ্জুরির জন্য আবেদন করা হয়। পরে তিনি বলেন, যে পরিমাণ বরাদ্দ ছিল তা পূরণ হয়ে গেছে, আর সম্ভব হবে না।

এ ঘটনা জানার জন্য রহনপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ বাইরুল ইসলামের কাছে গেলে ২০১৯-২০ অর্থবছরে ৭৯ জন দরিদ্র মাতৃত্বকালীন ভাতার তালিকা তৈরির কথা জানান।

এ সময় ভাতা তালিকায় নারী ইউপি সদস্য রুলি খাতুনের নামে অন্তর্ভুক্তির ভুয়া তালিকা প্রকাশ পায়।

ঘটনায় আরও জানা যায়, তার আপন বড় ভাই রহনপুর শিল্প ও বণিক সমিতির সহ-সভাপতির স্ত্রী মোসা. মাহাবুবা বেগম (৩৬) ও তার চাচাতো ভাইয়ের স্ত্রী মোসা. জলি খাতুন (২৩) গর্ভবতী না হয়েও ভুয়া প্রত্যায়ন ব্যবহার করে ভাতা তালিকাভুক্ত করান।

এ ব্যাপারে রহনপুর ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান-১ মো. বাইরুল ইসলাম জানান, মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা কর্মীরা গর্ভবতীদের তালিকা প্রণয়ন করার পর ইউনিয়ন পর্যায় হয়ে সংশ্লিষ্ট অফিসে প্রেরণ করা হয়। তবে জানা গেছে রুলি খাতুনের নামটি বাদ দেয়া হয়েছে। বাকি আরও ২জনের ভুয়া তালিকার তথ্য জানতে পেরেছেন তিনি।

অভিযুক্ত রুলি খাতুনের সঙ্গে যোগাযোগ করা হলে অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি কোনো অনিয়ম করেননি। যারা অভিযোগ করেছে শত্রুতাবশত করেছে।

এদিকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল জানান, উপজেলা নির্বাহী অফিসার যে নির্দেশনা দিবেন, সে অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, ওই ইউপি সদস্যের বিরুদ্ধে দুঃস্থ, অসহায় ও কর্মহীনদের মাঝে ১০ টাকা কেজি চাউল বিতরণের তালিকায় নিজের ও তার স্বামীর নামে উত্তোলনের অভিযোগ রয়েছে।

বিএ-১১/১১-০৫ (উত্তরাঞ্চল ডেস্ক)