আম্পায়ার কেটেলবরোর কারণেই বিশ্বকাপ শিরোপা হাতছাড়া ভারতের!

যে কোনো বৈশ্বিক আসরের নকআউট পর্বে উঠে গেছে ভারত। এবার তাদের যদি টুর্নামেন্ট থেকে বিদায় করতে চান তাহলে ম্যাচে রিচার্ড অ্যালান কেটেলবরোকে আম্পায়ারের দায়িত্ব দিন। ব্যস তাহলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত ভারতের। কী পাঠক অবাক হলেন? অন্তত গত কয়েকটি বৈশ্বিক আসরে এমনটাই হয়ে আসছে ভারতের সঙ্গে। তাই তো বিশ্বকাপ ফাইনাল শেষে ভারতীয় সমর্থকদের রোষানলে কেটেলবরো।

আগে জেনে নেই এই ভদ্রলোক আসলে কে? রিচার্ড অ্যালান কেটেলবরো। তিনি ইংল্যান্ডে বসবাস করেন। আইসিসির এলিট প্যানেলের একজন আম্পায়ার। মাঠে তিনি খুব কম সময়েই বাজে সিদ্ধান্ত দিয়ে থাকেন। সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপের ফাইনালেও অনফিল্ড আম্পায়ার ছিলেন তিনি।

এবার আসুন জেনে নেই কেন ভারতের শিরোপা হাতছাড়া হওয়ার পেছনে কেটেলবরোকে দায়ী করা হচ্ছে। এর কারণ হলো ২০১৪ সাল থেকে এবারের বিশ্বকাপ পর্যন্ত বৈশ্বিক আসরের নকআউট পর্বে যে কয়টি ম্যাচ হেরেছে সবকটিতেই ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন এই কেটেলবরো। তাই তো তাকে ভারতের জন্য অপয়া হিসেবেই দেখা হয়ে থাকে।

নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত হওয়ার পর ভারতীয়রা যখন তৃতীয় শিরোপা নিজেদের ঘরে দেখছিল তখনই বড় দুঃসংবাদ দেয় আইসিসি। কেননা ম্যাচ পরিচালনার জন্য আইসিসি যে, রিচার্ড কেটেলবরোর নাম ঘোষণা করে। এই নাম শোনার পর থেকেই ভারতীয় ভক্ত সমর্থকদের আতঙ্কিত হতে দেখা যায়। শেষ পর্যন্ত ভারতীয় সমর্থকদের সেই শঙ্কাই সত্য প্রমাণিত হয়।

অনেকে বলতে পারেন ফাইনালে ভারত নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। কি ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং। এর জন্য কেন কেটেলবরো দায়ী হবেন। আসুন যেনে নেই এর নেপথ্য কাহিনী। আইসিসি ট্রফি বা বিশ্বকাপের নক আউট পর্বে যেখানেই ভারতের ম্যাচের দায়িত্বে কেটেলবরো সেখানেই থমকে যেতে হয় ভারতকে। যার ধারাবাহিকতা এবারের বিশ্বকাপ ফাইনাল।

এটিকে অনেকে কাকতালীয় বলতে পারেন। তাই বলে ৬টি ম্যাচে এমনটা হবে? কিন্তু ভারতের বিপক্ষে ঠিক এমনটাই ঘটেছে। নক আউটে এই আম্পায়ার থাকলেই ভারত ম্যাচ হারে! তাই তো ভারতীয় সমর্থকরা তাকে ‘অপয়া’ আম্পায়ার হিসেবেই ডেকে থাকে।

আর তাই তো ফাইনালের পুরস্কার বিতরণী মঞ্চে যখন মেডেল নিতে যাওয়ার সময় তার নাম উচ্চারিত হয়েছিল স্টেডিয়ামের স্পিকারে তখন ভারত সমর্থকদের দুয়ো ধ্বনি হজম করতে হয়েছে এ ইংলিশ ম্যানকে। অবশ্য তিনি যে বিষয়টি খুব উপভোগ করেছেন তা তার মুখের হাসি দেখেই বোঝা যাচ্ছিল।

ঘটনার শুরুটা ২০১৪ থেকে। দুর্দান্ত খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা ঘরে তোলার খুব কাছাকাছি ভারত। কিন্তু ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে বসে তারা। যেখানে দুই আম্পায়ারের একজন কেটেলবরো। পরের বছর ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। এখানেও যথারীতি দায়িত্বে কেটেলবরো। সেই সঙ্গে ম্যাচও হারে ভারত।

এরপর আবার ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারও দুর্দান্ত ভারত সেমিফাইনালে। যেখানে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের। এখানেও অনফিল্ড আম্পায়ার সেই ইংলিশম্যান। ব্যাস আর যায় কোথায় হেরে বসে তারা। এরপরের বার ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিত। ফাইনালে যথারীতি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি ভারত। যেখানে ম্যাচ পরিচালনার দায়িত্বে সেই কেটেলবরো। ফলাফল পুরো লেজেগোবরে অবস্থা ভারতের সঙ্গে শিরোপা হাতছাড়া।

২০১৯ এ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল। নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত। কেটেলবরোকে দায়িত্ব দিয়ে ভারতের বিদায় ঘণ্টা এক প্রকার বাজিয়ে রেখেছিল আইসিসি। বাকিটা ২২ গজে নিশ্চিত করে নিউজিল্যান্ডের ব্যাটার ও বোলাররা। বিশ্বকাপের আগে ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথাই ধরুন। ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি। এখানেও আছেন কেটেলবরো। আর শিরোপা হাতছাড়া হয় তাদের। তবে সেবার তিনি ছিলেন টিভি আম্পায়ারের দায়িত্বে।

আর ভারতের দুঃখ গাঁথার সেই তালিকায় সর্বশেষ সংযোজন ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল। এমন করে আর কয়টি বৈশ্বিক আসরে ভারতকে বিদায় নিতে হবে কেটেলবরোর বদৌলতে সেটাই এখন দেখার বিষয়। আইসিসি কী বিষয়টি একবার ভেবে দেখবে ভারতের জন্য?

এসএইচ-০৪/২১/২৩ (স্পোর্টস ডেস্ক)