২২ ঘন্টা পড়ে রইলো বাবার লাশ-সন্তানরা জমি ভাগাভাগি নিয়ে ব্যস্ত!

সন্তানরা

জি. এম. মুরতুজা: উঠানের এক পাশে চৌকির ওপর পড়ে আছে বাবার মরদেহ। অন্য পাশে জমির বাটোয়ারা নিয়ে সন্তানদের বৈঠক। এক দুই ঘণ্টা না, এভাবে কেটে গেছে ২২ ঘণ্টা! তবুও সন্তানরা বাবার মরদেহ দাফনের ব্যবস্থা না করে জমিজমা ভাগাভাগি নিয়ে দ্বন্ধে লিপ্ত থেকেছেন। খবর পেয়ে ইউপি চেয়ারম্যান এবং পুলিশ এসে এই মরদেহ দাফনের ব্যবস্থা করে।

এমন মর্মান্তিক ঘটনাটি ঘটেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের দক্ষিণ পাঁচুরিয়ার অম্বলপুর গ্রামে। মৃত ব্যক্তির নাম ইয়াছিন মোল্লা (৮৫)। জমিসংক্রান্ত বিরোধের জেরে ইয়াছিন মোল্লার পাঁচ সন্তানের মধ্যে বিরোধ চলে আসছিল।

গতকাল দুপুরে ইয়াসিন মোল্লার মৃত্যু হলে, বাবার মরদেহ দাফনের ব্যবস্থা না করেই পাঁচ সন্তান মরদেহটি বাড়ীর উঠানের এক পাশের চকিতে রেখে, অন্যপাশে জমির ভাগ-বাটোয়ারা নিয়ে দ্বন্দ্বের জড়িয়ে পড়েন। এভাবে একে একে ২২ ঘন্টা পেরিয়ে যায়। অন্যান্য আত্বীয়স্বজন ও প্রতিবেশীরা এসেও সন্তানদের বিরোধ মেটাতে পারেনি। বাধ্য হয়ে তারা স্থানীয় ইউপি চেয়ারম্যান ও থানায় খবর দেন। খবর পেয়ে ইউপি চেয়ারম্যান এবং পুলিশ এসে ইয়াছিন মোল্লা’র মরদেহ দাফনের ব্যবস্থা করে।

প্রতিটি বাবাই তার সন্তানের চোখে পৃথিবী দেখার চেষ্টা করেন। সন্তানের জন্যেই গড়ে তোলেন নতুন পৃথিবী। জীবনভর যাদের জন্য করেছেন, তাদের কাছ থেকে মৃত্যুর পর বাবা পেলেন এই প্রতিদান? এমন সন্তানদের ধিক্কার জানাই।