রাকসু সংলাপে রাবি ছাত্র ইউনিয়নের ১৩ দফা

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে সংলাপ কমিটির সঙ্গে আলোচনায় ১৩ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার নেতাকর্মীরা। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে আলোচনায় দাবিগুলো জানান তারা।

সংলাপে ১৩টি দাবি হলো, দ্রুত রাকসু নির্বাচন পক্রিয়া সম্পন্ন করা, পরিবেশ পরিষদ গঠন, ভোটার তালিকা দ্রুত হালনাগাদ, সকল সংগঠনের গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, ক্যাম্পাস ও হলগুলোতে রাজনৈতিক ছাত্র সংগঠনের সহাবস্থান ও রাজনৈতিক স্বাধীনতা নিশ্চিত, সান্ধ্যকোর্স বাতিল এবং এ কোর্সের শিক্ষার্থীদের ভোটার বা প্রার্থীতা না করা, একাডেমিক ভবনে ভোটগ্রহণ, ভোটকেন্দ্রে সিসিটিভির ব্যবস্থা করা, হলগুলোতে দখলদারিত্ব মুক্ত থাকা, মেয়েদের হলের সান্ধ্য আইন বাতিল ও নারীদের নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ে সাম্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা, নির্বাচনকালীন সংবাদ মাধ্যমের স্বাধীনতা থাকা, প্রতিটি অনুষদে ছাত্র ও ছাত্রী কমনরুমের ব্যবস্থা, সকল সংগঠনের গ্রহণযোগ্য শিক্ষক, শিক্ষার্থীদের নিয়ে পর্যবেক্ষণ কমিটি গঠন করার দাবি জানান তারা।

এসময় বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, সাধারণ সম্পাদক মিঠুন চন্দ্র মহন্তসহ কয়েকজন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ও রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান জানান, ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের সঙ্গে বসা হয়েছে। তারা ১৩ টি দাবি জানিয়েছে। এরপরে ১২ মার্চ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সঙ্গে সংলাপ শুরু হবে।

বিএ-১৮/০৫-০৩ (শিক্ষা ডেস্ক)