রা:বি:তে রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপের উদ্বোধন ও কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশে প্রথমবারের মত শান্তি, সহনশীলতা ও সম্প্রীতি বিষয়ক “রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপ” অনুষ্ঠিত হচ্ছে রাজশাহীতে। শুক্রবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সে এই ডিবেট চ্যাম্পিয়নশীপের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

এতে অতিথি হিসেব উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, বারিন্দ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. বি কে দাম এবং রাজশাহী মেডিকেল কলেজের অধ্যাপক ড. পলি দাম। সিসিডি’র যুগ্ম পরিচালক শাহানা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিসিডি’র প্রোগ্রাম অর্গানাইজার সৌমী নাহিদ স্বর্ণ।

গণযোগাযোগ ও মিডিয়া বিষয়ক জ্ঞানচর্চা কেন্দ্র সিসিডি বাংলাদেশ এবং ইয়ুথ সার্কেল আয়োজন করেছে এই “রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপ”। রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপ আয়োজনে সহায়তা দিচ্ছে ঢাকাস্থ দি আমেরিকান সেন্টার, মার্কিন দূতাবাস এবং কারিগরি সহায়তায় রয়েছে বিতর্ক সংগঠন গোল্ড বাংলাদেশ।

দেশে প্রথমবারের মত আয়োজিত “রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপ”-এ রাজশাহীর সেরা ৩২টি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ৩২টি দল অংশ নিচ্ছে। ২০ এপ্রিল শনিবার থেকে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত প্রতিদিন বিকেল ৩ টা থেকে রেডিও পদ্মা ৯৯.২এফএম-এর স্টুডিওতে লাইভ ডিবেট অনুষ্ঠিত হবে। প্রতিটি ডিবেট রাজশাহীর সর্বস্তরের মানুষ রেডিও পদ্মা ৯৯.২ এফএম-এ এবং www.radiopadma.fm–এ সরাসরি শুনতে পাবেন। এছাড়া ফেসবুক ব্যবহারকারীগণ প্রতিটি লাইভ ডিবেট দেখতে পারবেন রেডিও পদ্মা’র নিজস্ব ফেসবুক পেইজে www.facebook.com/radiopadma

এদিকে রেডিও ডিবেট চ্যাম্পিয়নশীপ-এর কৌশল ও কারিগরী দিক সম্পর্কে বিতার্কিকদের সার্বিক ধারণা দেয়ার জন্য শুক্রবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে বিতর্ক কর্মশালা।

কর্মশালার বিভিন্ন সেশন পরিচালনা করেন রাজশাহী ডিবেট ফোরামের সভাপতি মোনাসিব ফয়সাল, গোল্ড বাংলাদেশ-এর সাবেক সভাপতি সোহরাব হোসেন, রাজশাহী কলেজ মিরর ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি তারেকুর রহমান এবং রেডিও পদ্মা’র সাউন্ড এডিটর আসাদ আকন্দ। কর্মশালা সমম্বয়ন করেন সিসিডি’র প্রজেক্ট কো-অর্ডিনেটর শামসুন নাহার সুইটি, প্রোগ্রাম অর্গানাইজার তাহমিদ হোসেন অন্ত, সৌমী নাহিদ স্বর্ণ ও আশিকুর রহমান।

এসএইচ-১৯/১৯/১৯ (নিজস্ব প্রতিবেদক)