শনিবার রাবির একাদশ সমাবর্তন, প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিতঃ নভেম্বর ২৮, ২০১৯ আপডেটঃ ৯:২২ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী শনিবার। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবারের সমাবর্তনে ৩ হাজার ৪৩২ জন গ্রাজুয়েট অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সমাবর্তনে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সমাবর্তন বক্তা হিসেবে পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সূত্রে জানা গেছে, কলা অনুষদের ১০ বিভাগের ৬৬৬ জন, আইন অনুষদের ৮৯, বিজ্ঞান অনুষদের ৮ বিভাগের ৩৭৭, বিজনেস স্টাডিস অনুষদের ৪ বিভাগের ৫০৫, সামাজিক বিজ্ঞান অনুষদের ৯টি বিভাগের ৫৮২, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ৬ বিভাগের ৩১০, কৃষি অনুষদের ৮৫, প্রকৌশল অনুষদের ১৩৫, চারুকলা অনুষদের ৪৩ জন এছাড়া বিভিন্ন ইনস্টিটিউটসমূহের ছয়জন গ্রাজুয়েট স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য নিবন্ধন করেন। এছাড়া এমবিবিএস ও বিডিএস ডিগ্রির জন্য যথাক্রমে ৫১১ ও ১২৩ জন নিবন্ধিত হয়েছেন।

সমাবর্তন অনুষ্ঠানের পর প্রশাসনের পক্ষ থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে মঞ্চ মাতাবেন দেশবরেণ্য শিল্পী খুরশিদ আলম ও লুইপা। অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত বলে জানানো হয়েছে।

একাদশ সমাবর্তন উপলক্ষে সংবাদ সম্মেলনে উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো.জাকারিয়া, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে সমাবর্তন ঘিরে নতুন সাজে সেজেছে পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবনের রাস্তা এবং প্রশাসনিক ভবনসহ মিলনায়তন বিভিন্ন একাডেমিক ভবনে আলোক সজ্জা করা হয়েছে। বিভিন্ন ভবন এবং রাস্তায় নতুন করে রঙ ও আল্পনা আঁকা হয়েছে।

বিএ-২০/২৭-১১ (শিক্ষা ডেস্ক)