রাজশাহী বোর্ডে জেএসসির খাতা পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস ৫৪ শিক্ষার্থী

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করে ফেল থেকে পাস করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ৫৪ শিক্ষার্থী। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১১৯ জন। এ ছাড়া ফল পরিবর্তন হয়েছে আরও ২০৬ জন জেএসসি পরীক্ষার্থীর।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। এ দিনই জেএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের নতুন ফল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার মোট সাত হাজার ৮৬৫ শিক্ষার্থী পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল। তারা বিভিন্ন বিষয়ের ওপর মোট ৯ হাজার ৩৭৫টি খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিল।

এর মধ্যে ইংরেজি বিষয়ে ২ হাজার ২৫৭টি, গণিতে দুই হাজার ২৪৭টি, বাংলায় এক হাজার ২৫২টি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) ৩৪১টি, বিজ্ঞানে এক হাজার ১৩০টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে এক হাজার ৬১৮টি ও ধর্মে (ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা এবং খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা) ৫১০টি আবেদন জমা পড়েছিল। খাতাগুলো পুনঃনিরীক্ষণ করে ফল প্রকাশ করা হয়েছে।

এর আগে গত ৩১ ডিসেম্বর জেএসসি-জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। জেএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৪ দশমিক ১০ শতাংশ।

রাজশাহীর আট জেলায় এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৬৩ হাজার ৬৮৩ জন। প্রথম ফলে পাস করে ২ লাখ ৫৮ হাজার ১৮৬ জন। আর মোট ১৬ হাজার ৪৭৮ শিক্ষার্থী জিপিএ-৫ পায়।

বিএ-০১/৩০-০১ (নিজস্ব প্রতিবেদক)